BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জরিমানা দিলেও সুপ্রিম কোর্টের রায় মানছেন না আইনজীবী প্রশান্ত ভূষণ, দায়ের রিভিউ পিটিশন

Published by: Paramita Paul |    Posted: September 14, 2020 6:12 pm|    Updated: September 14, 2020 7:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জরিমানা জমা করলেও সুপ্রিম কোর্টের রায় মেনে নিচ্ছেন না আইনজীবী প্রশান্ত ভূষণ (Prashant Bhushan)। রীতিমতো শীর্ষ আদালতের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন ফাইল করছেন তিনি। আদালতের রায় অনুযায়ী সোমবার জরিমানার ১ টাকা শীর্ষ আদালতের রেজিস্ট্রিতে জমা করলেন প্রশান্ত ভূষণ। তবে জিইয়ে রাখলেন বিতর্কও।

এদিন জরিমানা জমা করতে যাওয়ার আগে আদালতের বাইরে আইনজীবী জানিয়ে দেন, “আদালতের রায় অনুযায়ী জরিমানার টাকা জমা করছি, তার মানে এটা নয় যে আদালতের রায় মেনে নিয়েছি। আমি আদালতের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল করছি।” সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রচলিত প্রথা অনুযায়ী রিভিউ পিটিশন (Review Petition) বা পুনর্বিবেচনার আরজির শুনানি হয়ে থাকে মূল রায়দানকারী বেঞ্চেই। এই প্রথা পরিবর্তনের দাবি তুলেছেন আইনজীবী প্রশান্ত ভূষণ।

[আরও পড়ুন : আমাদের মূল্যবোধ সমলিঙ্গে বিয়েকে স্বীকৃতি দেয় না, দিল্লি হাই কোর্টকে জানাল কেন্দ্র]

আদালত অবমাননার ফৌজদারি মামলায় দোষী প্রমাণিত ব্যক্তিরও শীর্ষ আদালতের রায়কে চ্যালেঞ্জ জানানোর অধিকার থাকা উচিত। এমনই দাবি জানিয়েছেন প্রশান্ত ভূষণ। তাঁর দাবি, সুপ্রিম কোর্টেরই অন্য একটি বেঞ্চে পুনর্বিবেচনার আবেদনের শুনানি করা হোক। শুধু মৌখিক দাবি জানিয়ে থেমে থাকেননি তিনি। এই মর্মে সুপ্রিম কোর্টে একটি মামলাও দায়ের করেছেন।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই শীর্ষ আদালতের রায়ে আদালত অবমাননার (Contempt Of Court) মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন প্রশান্ত ভূষণ। সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি অরুণ মিশ্র তাঁকে এক টাকা জরিমানাও করেছেন৷ রায় ঘোষণার পর প্রশান্ত ভূষণ তা মাথা পেতে নিলেও এ দিন নয়া দাবি নিয়ে হাজির হলেন। জানিয়ে দিলেন, জরিমানা জমা দিলেন মানেই আদালতের রায় মাথা পেতে নিলেন, এমনটা নয়।

[আরও পড়ুন : নির্মলা সীতারমণকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের, সৌগত রায়ের বিরুদ্ধে সংসদে বিক্ষোভ বিজেপির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement