২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তৃতীয় ফ্রন্ট গড়ে বিজেপিকে হারানো সম্ভব নয়, ফের বললেন পিকে, সঙ্গে কংগ্রেসের প্রশংসাও

Published by: Subhajit Mandal |    Posted: April 30, 2022 2:54 pm|    Updated: April 30, 2022 2:54 pm

Prashant Kishor said he does not believe that any third or fourth front will be able to win elections | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেসের সঙ্গে ‘আপাত’ বিচ্ছেদের পর ফের সংবাদমাধ্যমে মুখ দেখানো শুরু করেছেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)। চমকপ্রদভাবে কংগ্রেসের (Congress) সঙ্গে আলোচনা শুরুর আগে ও পরে তাঁর অবস্থান এতটুকুও বদলায়নি। কংগ্রেসের সঙ্গে আলোচনার আগে যেমন বলেছিলেন কোনও তৃতীয় ফ্রন্ট গড়ে বিজেপিকে হারানো সম্ভব নয়। কংগ্রেসের সঙ্গে আলোচনা শুরুর পরও সেই একই কথা বললেন। সেই সঙ্গে ইঙ্গিত দিয়ে দিলেন, সম্ভাব্য দ্বিতীয় ফ্রন্ট গড়তে হলেও কংগ্রেসকে প্রয়োজন।

কংগ্রেসের সঙ্গে আলোচনা ভেস্তে যাওয়ার পর এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে প্রশান্ত স্পষ্ট করে দিয়েছেন, যে তাঁর বিশ্বাস কোনও তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট বিজেপিকে (BJP) হারাতে পারবে না। বিজেপিকে হারাতে হলে দ্বিতীয় কোনও ফ্রন্ট গড়তে হবে। পিকে-কে প্রশ্ন করা হয়েছিল তিনি কি মমতা বন্দ্যোপাধ্যায়কে তৃতীয় ফ্রন্ট তৈরিতে সাহায্য করছেন? জবাবে পিকে বলেন,”আমি এতটাও বোকা নই যে, তৃতীয় ফ্রন্ট গড়তে সাহায্য করব। কোনও তৃতীয় বা চতুর্থ ফ্রন্ট বিজেপিকে হারাতে পারবে না। এসব সংবাদমাধ্যমের পছন্দের কথা। বিজেপিকে হারাতে হলে অবশ্যই সেই ফ্রন্টকে দ্বিতীয় ফ্রন্ট হতে হবে।”

[আরও পড়ুন: ‘লক্ষ্মণরেখা পেরনো উচিত নয়’, পরোক্ষে কেন্দ্রকে তোপ প্রধান বিচারপতির]

প্রস্তাবিত এই দ্বিতীয় ফ্রন্ট কি কংগ্রেস? এ প্রশ্নের জবাবে আবার প্রশান্ত কিশোর বলেন,”কংগ্রেস একা তো কোনও ফ্রন্ট নয়, তবে কংগ্রেস নিঃসন্দেহে দেশের দ্বিতীয় বৃহত্তম দল।” কংগ্রেস প্রসঙ্গে পিকে সাফ কথা, “দেশের জন্য শক্তিশালী কংগ্রেসের প্রয়োজন। শুধু আমি নই, কট্টর বিজেপি সমর্থকরাও জানেন কংগ্রেসের শক্তিশালী হওয়াটা গোটা দেশের জন্য ভাল।”

[আরও পড়ুন: দিল্লিতে বিচারপতিদের সম্মেলনে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাৎ মমতার, একাধিক বিষয় আলোচনা]

প্রশ্ন উঠছে, কংগ্রেসের যখন এতই প্রয়োজন তাহলে তিনি নিজে কেন কংগ্রেসে যোগ দিলেন না? পিকে’র (PK) জবাব, তিনি আগামী দিনে কংগ্রেসেকে পুনরুজ্জীবিত করার যে ব্লু প্রিন্ট তৈরি করেছিলেন, সেটার অধিকাংশ পয়েন্ট কংগ্রেসের কমিটি মেনে নিয়েছে। সেসব নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন, সেজন্য তিনি আপ্লুত। কিন্তু এই ব্লু-প্রিন্ট কার্যকর করার যে পদ্ধতি কংগ্রেস নেতারা বলছিলেন, সেটা তাঁকে পুরোপুরি ভরসা দিতে পারেনি। তাহলে কি কংগ্রেস এবং প্রশান্ত কিশোরের পর্বে কি ইতি পড়ে গিয়েছে? পিকে জানিয়েছেন আগামী দিনে তিনি রাজনীতিবিদ হিসাবেই কাজ করতে চান। তবে কোন পদে এবং কীভাবে? সেসব নিয়ে ২ মে তিনি ইঙ্গিত দেবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে