BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কীভাবে রুখবেন NRC? বিরোধীদের জোড়া উপায় বাতলে দিলেন প্রশান্ত কিশোর

Published by: Subhajit Mandal |    Posted: December 22, 2019 1:53 pm|    Updated: December 22, 2019 1:53 pm

Prashant Kishor suggest effective ways that can NRC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নীতীশ কুমারের (Nitish Kumar) সঙ্গে দেখা করার পর সুর কিছুটা নরম করেছিলেন। দিন কয়েক যেতেই ফের স্বমহিমায় প্রশান্ত কিশোর (Prashant Kishor)। এনআরসির (National Register of Citizens) বিরোধিতা শুরু থেকেই করে আসছিলেন। এবার তিনি নাগরিকপঞ্জি রুখে দিতে উদ্যত হলেন। বিরোধীদের বাতলে দিলেন এনআরসি রুখে দেওয়ার জোড়া উপায়।

[আরও পড়ুন: অসমে জমি কিনতে পারবেন ভূমিপুত্ররাই, আইনে বড়সড় বদলের উদ্যোগ রাজ্য সরকারের]


প্রশান্ত কিশোরের মতে, এনআরসি রুখে দেওয়ার দুটি উপায় আছে। প্রথমত, যেভাবে দেশজুড়ে বিক্ষোভ সমাবেশ চলছে। তা এভাবেই চালিয়ে যাওয়া। তবে, কোনওভাবেই হিংসার আশ্রয় নিয়ে নয়, বরং অহিংসভাবে। দ্বিতীয়ত, যে ১৬ জন অবিজেপি মুখ্যমন্ত্রী আছেন, তাঁদের সবাইকে সম্ভব না হলেও, যত বেশি জনকে সম্ভব একত্রিত করা। এবং, তাঁদের রাজ্যে এনআরসি চালু না করার অঙ্গীকার করা। এছাড়া আর যাই করা হোক, তাতে কোনও কাজ হবে না। রবিবার সকালে টুইট করে একথা বলেছেন প্রশান্ত কিশোর।

[আরও পড়ুন: ব্যাংকের KYC ফর্মে উল্লেখ করতে হবে ধর্মীয় পরিচয়! গুঞ্জন নিয়ে কী বলছে অর্থমন্ত্রক?]

এনআরসি নিয়ে শুরু থেকেই সরব ছিলেন প্রশান্ত কিশোর। অসমে এনআরসির তালিকা প্রকাশ হওয়ার পর তীব্র সুরে বিজেপিকে আক্রমণ শানান তিনি। এনআরসির মতোই সংশোধিত নাগরিকত্ব আইনেরও বিরোধিতা করেছেন পিকে। তাঁর দল জেডিইউ বিলটিকে সমর্থন করলেও, পার্টি লাইনের উলটো পথে হেঁটেছেন তিনি। আবার প্রশান্ত কিশোরের প্রভাবেই সম্ভবত, বিহারে এনআরসি না করার সিদ্ধান্ত নিয়েছেন নীতীশ কুমার। অন্যান্য অবিজেপি রাজ্যগুলিকেও একত্রিত করার চেষ্টা করেছেন তিনি। আসলে, প্রশান্ত যেনতেনপ্রকারেণ এনআরসি রুখে দিতে চাইছেন। সেকারণেই, বিরোধী শিবিরকে পথ বাতলে দিলেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে