১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

CDS Bipin Rawat: মৃত্যুর আগের দিন সেনার উদ্দেশে কী বলেছিলেন রাওয়াত? শোনানো হল ইন্ডিয়া গেটে

Published by: Biswadip Dey |    Posted: December 12, 2021 3:24 pm|    Updated: December 12, 2021 3:24 pm

Pre-recorded words of CDS Bipin Rawat played at India Gate। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বুধবার হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত (CDS Bipin Rawat)। সেই আকস্মিক প্রয়াণের শোকচ্ছায়া এখনও দেশের সর্বত্র। এই পরিস্থিতিতে রবিবার মুক্তিযুদ্ধে পাকিস্তানকে হারানোর ৫০ বছর পূর্তিতে ‘স্বর্ণিম বিজয় পর্বে’র (Swarnim Vijay Parv) উদ্বোধনী অনুষ্ঠানে ফের শোনা গেল প্রয়াত রাওয়াতের কণ্ঠস্বর। সেনার উদ্দেশে বলা তাঁর কথাগুলি রেকর্ড করা হয়েছিল দুর্ঘটনার ঠিক আগের দিনই। এদিন ইন্ডিয়া গেটে যা প্রকাশ করা হল সকলের সামনে।

ঠিক কী বলেছিলেন তিনি সেই বার্তায়? সেখানে ভারতীয় সেনার উচ্ছ্বসিত প্রশস্তিই শোনা গিয়েছে তাঁর মুখে। তাঁর কথায়, ”আমাদের সেনার জন্য আমরা গর্বিত। আসুন সবাই মিলে বিজয় পর্ব পালন করি।”

[আরও পড়ুন: ‘ব্যাংক ডুবলে চিন্তা নেই, সবার টাকা সুরক্ষিত’, আশ্বাস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির]

গত বুধবার দুপুরে রাওয়াতের হেলিকপ্টার ভেঙে পড়েছিল তামিলনাড়ুর কুন্নুরে। কয়েক ঘণ্টার মধ্যেই জানা যায়, ১৪ জন যাত্রীর মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়েছে। সেই ঘটনার আগের দিনই রেকর্ড করা হয়েছিল রাওয়াতের এই বার্তা।

তাঁকে ওই বার্তায় বলতে শোনা গিয়েছে, ”স্বর্ণিম বিজয় পর্ব উপলক্ষে ভারতীয় সেনার সাহসী যোদ্ধাদের আমার আন্তরিক অভিনন্দন জানাই। ১৯৭১ সালে ভারতীয় সেনার জয়ের ৫০ বছরের পূর্তি উদযাপন আমরা করব বিজয় পর্ব হিসেবে। আমি ভারতীয় সেনার সমস্ত সাহসী যোদ্ধাদের স্মরণ করছি ও তাঁদের আত্মত্যাগের প্রতি আমার শ্রদ্ধা নিবেদন করছি।”

[আরও পড়ুন: ফের রক্তাক্ত কাশ্মীর, সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে খতম জইশের ১ জেহাদি]

সেই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছিলেন, ইন্ডিয়া গেটে ১২ থেকে ১৪ ডিসেম্বর সময়কালে ওই উৎসব পালিত হবে। দেশের সমস্ত মানুষকে আমন্ত্রণ জানাতেও দেখা গিয়েছিল তাঁকে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে আকস্মিক দুর্ঘটনা তাঁকেই কেড়ে নিয়ে গেল তার আগে। যদিও না থেকেও তিনি রয়ে গেলেন। বিজয় পর্বের সূচনাতেই শোনা গেল তাঁর কণ্ঠস্বর। নিঃসন্দেহে যা এক অন্য আবেগের সঞ্চার করল দেশবাসীর মনে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে