১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘পদ্ম’ সম্মান পেলেন শংকর মহাদেবন, প্রভুদেবা-সহ বাংলার দুই শিল্পী

Published by: Sandipta Bhanja |    Posted: March 11, 2019 2:34 pm|    Updated: March 12, 2019 1:20 pm

President Kovind confers Padma Awards

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯ সালের পদ্ম-সম্মান প্রাপক তালিকা আগেই প্রকাশিত হয়েছিল। আজ, সোমবার দিল্লিতে তাঁদের হাতে তুলে দেওয়া হল সেই সম্মান এবং শংসাপত্র। রাষ্ট্রপতি ভবনে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পদ্মভূষণ তুলে দেন দক্ষিণী সুপারস্টার মোহনলালের হাতে। পাশাপশি গায়ক শংকর মহাদেবন এবং কোরিওগ্রাফার প্রভুদেবা ভূষিত হন ‘পদ্ম’ সম্মানে।

সিনেমা, মিউজিক এবং সাংস্কৃতিক ক্ষেত্র থেকে নির্বাচিত গুণীজনদের লিস্ট প্রকাশ হয়েছিল আগেই। ৫৬ জনের নাম রয়েছে এই তালিকায়। পশ্চিমবঙ্গ থেকে নাম রয়েছে দু্’জনের। সেতার বাদক বুধাদিত্য মুখোপাধ্যায় এবং চিকিৎসক মামেন চান্ডি। পদ্মশ্রী-প্রাপ্ত হেমাটোলজিস্ট মামেন চান্ডি টাটা মেডিকেল সেন্টারের ডিরেক্টর। সংগীত জগতে বুধাদিত্য মুখোপাধ্যায়ের অবদান কম নয়। ভারতীয় ধ্রুপদ সঙ্গীতে ইমদাদখানি  এবং সুরবাহার ঘরানার সেতারবাদক পণ্ডিত বুধাদিত্য প্রথমবার লন্ডনের হাউজ অফ কমনস্-এ পারফর্ম করেছিলেন। শুধু তাই নয়, তিনিই প্রথম শিল্পী যিনি হাউজ অফ কমনস্-এ নিজের শিল্পকলা প্রদর্শনের সুযোগ পেয়েছিলেন।

সেতার বাদক বুধাদিত্য মুখোপাধ্যায়

[বিদেশের মাটিতে বর্ণবিদ্বেষের শিকার তানিশা]

মহারাষ্ট্রের খ্যাতনামা থিয়েটার ব্যক্তিত্ব এবং ইতিবৃত্তকার বাবাসাহেব পুরান্দের পদ্মবভূষণে ভূষিত হন। এছাড়াও, পুরস্কার পেয়েছেন মনোজ বাজপেয়ী, আনন্দন শিবমনি, প্রয়াত কাদের খান, সাংবাদিক কুলদীপ নায়ার। রাষ্ট্রপতিভবনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৯ সালের পদ্মভূষণে মনোনয়নের জন্য ৫০ হাজার নাম জমা পড়েছিল। সেখান থেকে ১১২ জনের নাম ঘোষণা করা হলেও, সোমবার ৫৬ জনের হাতে তুলে দেওয়া হয় এই সম্মান।

[‘ব্রহ্মাস্ত্র’ ছবিতে কেমন লাগবে রণবীরকে, ফাঁস করলেন পরিচালক]

 

Delhi: President Ram Nath Kovind confers Padma Shri award upon director and actor Prabhu Deva for the field of Art – Dance. #PadmaAwards pic.twitter.com/ot5g9w3d8p

— ANI (@ANI) March 11, 2019

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে