BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাষ্ট্রপতি নির্বাচনের গণনা: দ্রৌপদীর গ্রামের বাড়িতে উৎসবের আমেজ, দেখা করতে পারেন মোদিও

Published by: Sulaya Singha |    Posted: July 21, 2022 10:51 am|    Updated: July 21, 2022 10:51 am

Presidential Poll result: PM Modi Plans to Visit Droupadi Murmu | Sangbad Pratidin

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: আগামী পাঁচ বছরের জন্য রাইসিনা হিলস কার দখলে? দেশের পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন। আজ, বৃহস্পতিবার বিকেলের মধ্যেই ঠিক হয়ে যাবে। সকাল ১১ টায় সংসদে শুরু ভোটগণনা। বিজেপি বিরোধী দলের প্রার্থী যশবন্ত সিনহার তুলনায় পাটিগণিতের হিসাবে সাংবিধানিক প্রধানের দৌড়ে এগিয়ে গেরুয়া শিবিরের প্রার্থী দ্রৌপদী মুর্মু। তাই ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদীর গ্রামের বাড়িতে এখন সাজসাজ রব। এদিনই তাঁর সঙ্গে দেখা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

গত সোমবার ‘ক্রস ভোট’ (Cross Voting) ও অর্থের বিনিময়ে ‘ঘোড়া কেনাবেচা’র অভিযোগের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শেষ হয়। প্রায় ৯৯ শতাংশ সাংসদ ও বিধায়ক ভোট দিয়েছেন বলে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়। ২৪ জুলাই শেষ হবে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কার্যকালের মেয়াদ। পরের দিন অর্থাৎ ২৫ জুলাই শপথ নেবেন দেশের নতুন রাষ্ট্রপতি। আজ সব রাজ্য থেকেই ব্যালট বাক্স সংসদে নির্দিষ্ট সময়ে এসে পৌঁছেছে বলে কমিশনের তরফে খবর। এবার নির্বাচনে মোট ভোটার ছিলেন ৪,৭৯৬ জন সাংসদ ও বিধায়ক। অভিনেতা ও সাংসদ সানি দেওল-সহ আটজন সাংসদ ভোট দেননি। ১১টি রাজ্যে ১০০ শতাংশ বিধায়ক ভোট দিয়েছেন বলে জানিয়েছে কমিশন।

[আরও পড়ুন: আরও বাড়ল দেশের করোনা উদ্বেগ, দৈনিক আক্রান্ত পেরল ২১ হাজার, চিন্তা পজিটিভিটি রেটেও]

তবে এবারের রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে প্রথম থেকেই সরগরম ছিল দেশের রাজনীতি। প্রথমে মনে করা হয়, বিরোধীদের সঙ্গে কথা বলেই প্রার্থী নির্বাচন করবে কেন্দ্রের শাসকদল। বিরোধীদের সঙ্গে কথা বলার দায়িত্ব দেওয়া হয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে। তিনি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), শরদ পওয়ার-সহ হেভিওয়েট বিরোধী নেতাদের সঙ্গে কথা বললেও কাকে প্রার্থী চাইছেন, তা জানাননি বলে অভিযোগ বিরোধীদের। তাই দু’দফায় বৈঠকে বসে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহাকে প্রার্থী ঘোষণা করা হয়। সেইদিন রাতেই দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) প্রার্থী ঘোষণা করে পদ্মশিবির। তবে গেরুয়া শিবিরের বিরুদ্ধে একাধিক গুরুতর অভিযোগ আনেন যশবন্ত। প্রার্থীকে জেতাতে বিজেপি (BJP) অনৈতিক পথ নিচ্ছে। আর্থিক বিনিময়ে ভোট কেনা হচ্ছে বলে বলে ভোট গ্রহণের দিন অভিযোগ করেন তিনি। ভোট চলাকালীন অসম, ওড়িশা, গুজরাত, মহারাষ্ট্র-সহ বেশ কয়েকটি রাজ্য থেকে ‘ক্রস ভোটিং’-এর অভিযোগ আসে।

তবে দিনের শেষে ফলাফলই কথা বলে। আর দ্রৌপদী মুর্মুই লড়াইয়ে এগিয়ে রয়েছেন ধরে নিয়ে ইতিমধ্যেই সেলিব্রেশন শুরু হয়ে গিয়েছে তাঁর গ্রামে। সেখানে হইহুল্লোড় করে বেরোয় শোভাযাত্রাও। এদিনই ভোটগণনা চলার মাঝেই আবার দিল্লির উমা শংকর দিক্ষীত মার্গে দ্রৌপদীর সঙ্গে দেখা করতে পারেন মোদি বলে খবর।

[আরও পড়ুন: সুন্দরবনে বেড়াতে যাওয়াই কাল, গোমর নদীতে নৌকা থেকে নিখোঁজ পর্যটক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে