BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরএসএসের আমন্ত্রণ গ্রহণ প্রণবের! ভাবমূর্তি বাঁচাতে আসরে কংগ্রেস

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 29, 2018 1:24 pm|    Updated: May 29, 2018 1:24 pm

Prez Pranab Mukherjee to attend RSS convocation, Cong dusts lapel

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমন্ত্রণ পেয়েছিলেন কদিন আগেই। আর সে খবর প্রকাশ্যে আসতেই রীতিমতো জল্পনা ছড়িয়েছিল রাজনৈতিক মহলে। তবে, কী মোহন ভাগবতের সঙ্গে একই মঞ্চে দেখা যাবে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে। যে প্রণব মুখোপাধ্যায় দীর্ঘ রাজনৈতিক জীবনে সবসময় আরএসএস ভাবাদর্শের তীব্র বিরোধিতা করে এসেছেন তিনিই কী শামিল হতে চলেছেন সংঘের সমাবর্তনে?

[এবার স্কুলের পাঠ্যবইয়ে নরেন্দ্র মোদির ছবি! তীব্র আপত্তি বিরোধীদের]

সংঘের দাবি অনুযায়ী, আগামী ৭ জুন নাগপুরে সমাবর্তনে প্রধান বক্তা হতে চলেছেন প্রাক্তন রাষ্ট্রপতিই। সংঘের আমন্ত্রণ নাকি গ্রহণ করেছেন তিনি। আরএসএসের সর্বভারতীয় মুখপাত্র অরুণ কুমার জানিয়েছেন, অনুষ্ঠানে যোগ দিচ্ছেন, তা নিশ্চিত করেছেন প্রণব মুখোপাধ্যায়। তিনি বলেন, তৃতীয় বর্ষের প্রশিক্ষণ পাঠ্যক্রম পাশ করা স্বয়ংসেবকদের বিদায়ী অনুষ্ঠানের প্রধান অতিথি হবেন প্রবীণ কংগ্রেস নেতা। প্রতিবছর এই অনুষ্ঠানে কোনও না কোনও বিশিষ্টজনকে অতিথি হিসেবে আনে আরএসএস। এ বছর প্রাক্তন রাষ্ট্রপতিকে আমন্ত্রণ করা হয়েছে। নবনিযুক্ত স্বয়ংসেবকদের উদ্বুদ্ধ করতে প্রাক্তন রাষ্ট্রপতি তথা প্রবীণ কংগ্রেস নেতা যখন বক্তব্য রাখবেন তখন মঞ্চে হাজির থাকবেন সংঘ প্রধান মোহন ভাগবতও।

[‘ঈশ্বর’ই আমার মেয়েকে ধর্ষণ করল, সাজাপ্রাপ্ত আসারামের বিরুদ্ধে মুখ খুললেন নির্যাতিতার মা]

প্রাক্তন রাষ্ট্রপতি তথা দলের বর্ষীয়ান নেতার এই সিদ্ধান্তে রীতিমতো ফাঁপড়ে কংগ্রেস। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে কংগ্রেসের মূল লড়াই আরএসএস মতাদর্শের বিরুদ্ধেই। বারবার দলের সভাপতি রাহুল গান্ধীকেও সেকথা বলতে শোনা গিয়েছে। সংঘের মতাদর্শকে তিনি ‘গোঁড়া, সাম্প্রদায়িক এবং স্বৈরাচারী’ বলে ব্যাখ্যা করে আসছেন দায়িত্ব নেওয়ার পর থেকেই। তাঁর দলেরই বর্ষীয়ান এক নেতা আরএসএসের সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়াই প্রশ্ন উঠতে শুরু করেছে কংগ্রেসের ভাবমূর্তি নিয়ে।

[মন্দিরে নাবালিকাকে যৌন নিগ্রহ, ম্যানেজারকে অর্ধনগ্ন করে প্রহার ক্ষিপ্ত জনতার]

কংগ্রেস নেতারা অবশ্য যতটা সম্ভব হাত ঝেড়ে ফেলার চেষ্টা করছেন। বর্ষীয়ান নেতা তথা এরাজ্যের রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিংভি জানিয়েছেন, ‘প্রণব মুখোপাধ্যায় বেশ কিছুদিন আগেই রাজনীতি ছেড়ে দিয়েছেন। কংগ্রেসের সঙ্গে এখন তাঁর আর যোগ নেই।’ তবে, আরএসএস সম্পর্কে রাহুল গান্ধী এবং প্রণব মুখোপাধ্যায়ের মতের কোনও পার্থক্য নেই বলেও দাবি করেন কংগ্রেস সাংসদ। অভিষেক মনু সিংভির বক্তব্য, ‘প্রণব মুখোপাধ্যায় আরএসএসের অনুষ্ঠানে যোগ দিচ্ছেন, তাঁর থেকেও বেশি গুরুত্বপূর্ণ যোগ দিয়ে কী বলছেন। তাই বক্তব্য রাখার পরই তাঁর সিদ্ধান্তের সমালোচনা করা উচিত।’

[মমতার সায় ছাড়া বাংলাদেশের সঙ্গে জলচুক্তি চায় না কেন্দ্র, বললেন সুষমা]

কংগ্রেস নেতারা যতই প্রণবের সিদ্ধান্তের থেকে নিজেদের পৃথকীকরণের চেষ্টা করুক প্রাক্তন রাষ্ট্রপতির এই সিদ্ধান্তে তারা যে রীতিমতো অস্বস্তিতে তাতে কোনও সন্দেহ নয়। কারণ, প্রণবের আরএসএস সমাবর্তনে যোগ দেওয়া মানেই সংঘ পরিবার যে রাজনৈতিকভাবে অচ্যুত নয়, তা প্রমাণিত হবে, এমনটাই মত রাজনৈতিক মহলের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে