BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার ছোবলে অনাথ শিশুদের PM CAERS-এর টাকায় বিশেষ অনুদান, ঘোষণা মোদির

Published by: Paramita Paul |    Posted: May 29, 2021 2:08 pm|    Updated: May 29, 2021 8:56 pm

Prime Minister announced all children who have lost both parents due to COVID19 will be supported under ‘PM-CARES | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার দ্বিতীয় ধাক্কায় অনাথ হয়েছে বহু শিশু। মা-বাবা-অভিভাবকদের হারিয়ে পথে-পথে দিন কাটছে তাদের। অনিশ্চত তাদের ভবিষ্যৎও।  এবার সেই সমস্ত শিশুদের দায়িত্ব নিল কেন্দ্র সরকার। শনিবার সন্ধেয় তাদের নিয়ে বড় ঘোষণা করলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

কেন্দ্র জানিয়েছে, করোনায় মা-বাবাকে হারানো শিশুদের ১৮ বছর পর্যন্ত বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করবে মোদি সরকার। উচ্চশিক্ষার জন্য ঋণের ব্যবস্থাও করে দেবে কেন্দ্র। সেই ঋণের সুদ বহন করবে কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, ১৮ বছরের পর থেকে মাসিক ভাতা পাবে ওই শিশুরা। আবার ২৩ বছর বয়স হলে এককালীন ১০ লক্ষ টাকাও দেওয়া হবে। শুধু শিক্ষা নয়, তাঁদের স্বাস্থ্যের দায়িত্ব নিচ্ছে কেন্দ্র। বলা হয়েছে, প্রতি বছর ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবীমার ব্যবস্থা থাকছে। যার প্রিমিয়াম দেবে সরকার.। আর এই গোটা খরচটাই বহন করবে PM CARES তহবিল।

 

এদিকে ওই শিশুদের দেখভালের উদ্যোগ নিয়েছে শিশু সুরক্ষা জাতীয় কমিশন বা NCPCR। উল্লেখ্য, শুক্রবারই এই ইস্যুতে রাজ্যগুলিকে যথাযথ ভূমিকা পালনের নির্দেশ দেয় সু্প্রিম কোর্টের অবসরকালীন বেঞ্চ। এর পরই নড়েচড়ে বসে শিশু সুরক্ষা কমিশন। কমিশনের তরফে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে শুক্রবারই। বলা হয়েছে, করোনায় মা-বাবা বা অভিভাবক হারানো শিশুদের নাম ও প্রয়োজনীয় তথ্য ‘বাল স্বরাজ’ পোর্টালে আপলোড করতে। শুক্রবারই শীর্ষ আদালত জেলা প্রশাসনগুলিকে এই ধরনের শিশুদের দেখভালের ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। 

[আরও পড়ুন: ব্ল্যাক ফাঙ্গাসের প্রয়োজনীয় ওষুধ থেকে GST প্রত্যাহার, মহামারী আবহে বড় সিদ্ধান্ত কেন্দ্রের]

শুধু শিশুরা নয়, করোনার দ্বিতীয় ঢেউতে পরিবারের একমাত্র রোজগেরে সদস্যকেও হারিয়েছেন অনেকে। তাঁদের পরিবারের পাশে দাঁড়াল কেন্দ্র। এদিন জানানো হয়েছে. রোজগেরে সদস্য হারানো পরিবার পাবেন ফ্যামিলি পেনশন। এমপ্লয়িস স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন স্কিমে পেনশন মিলবে। 

উল্লেখ্য, গত ১ এপ্রিল থেকে মঙ্গলবার পর্যন্ত সময়কালের হিসেব বলছে দেশে অন্তত ৫৭৭টি শিশু রয়েছে যাদের বাবা ও মা দু’জনেই করোনায় মারা গিয়েছেন। এই শিশুদের (Orphan) নিরাপত্তা নিশ্চিত করতে কেন্দ্র প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়ে দিলেন কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি। টুইটারে তিনি জানান, “প্রতিটি বিপন্ন শিশু যারা করোনার কারণে বাবা, মা দু’জনকেই হারিয়েছে তাদের সুরক্ষা ও সমর্থন দিতে ভারত সরকার প্রতিশ্রুতিবদ্ধ। ২০২১ সালের ১ এপ্রিল থেকে আজ দুপুর ২টো পর্যন্ত সময়কালে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে প্রাপ্ত তথ্যানুসারে ৫৭৭টি শিশুর খোঁজ মিলেছে যাদের অভিভাবকেরা কোভিড-১৯-এ (COVID-19) মারা গিয়েছেন।”

ইতিমধ্যে দিল্লিতে করোনায় বাবা-মাকে হারানো শিশুদের শিক্ষার দায়িত্ব নিয়েছে কেজরি সরকার। প্রয়োজনে তাদের অর্থসাহায্যের কথাও ঘোষণা করেছে। একইপথে হেঁটেছে কেরল, তামিলনাড়ুও। এবার বাকি রাজ্য বা কেন্দ্র কী সিদ্ধান্ত নেয়, সেটাই দেখার। তবে করোনা অনাথ হওয়া শিশুদের তথ্য জোগারের কাজ শুরু করে দিল শিশু সুরক্ষা কমিশন।

[আরও পড়ুন: শীতলকুচি কাণ্ডে পদক্ষেপ করুন, রাজ্য পুলিশের ডিজিকে নির্দেশ জাতীয় মানবাধিকার কমিশনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement