১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

যাত্রা শুরু, প্রধানমন্ত্রীর হাত ধরে জলে ভাসল দেশে তৈরি প্রথম বিমানবাহী রণতরী INS Vikrant

Published by: Biswadip Dey |    Posted: September 2, 2022 11:29 am|    Updated: September 2, 2022 4:48 pm

Prime Minister Narendra Modi Commissions INS Vikrant, nations first home built aircraft carrier। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের মুকুটে আরও এক সাফল্যের পালক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) হাত ধরে শুরু হল দেশে তৈরি প্রথম বিমানবাহী রণতরী INS বিক্রান্তের যাত্রা। ২৬২ মিটার উঁচু, ৬২ মিটার চওড়া বিমানবাহী এই যুদ্ধজাহাজকে তুলনা করা হয় একটি শহরের সঙ্গে।

আইএনএস বিক্রান্তে ১ হাজার ৬০০ ক্রু সদস্যের থাকার ব্যবস্থা আছে। ঠিক কত বড় এই জাহাজ, তা বোঝাতে নৌসেনার তরফে জানানো হয়েছে, পরপর দু’টি ফুটবল মাঠকে জুড়ে দিলে যে পরিমাণ জায়গা তৈরি হয় ঠিক ততটাই বড় রণতরীটি। লম্বায় তা ১৮ তলা বাড়ির সমান।

[আরও পড়ুন: কলা চোর সিপিএম! বর্ধমানে আইন অমান্য আন্দোলনে সিপিএমের দোকান লুট নিয়ে মিমের বন্যা]

৩০টি বিমান রাখা যাবে এখানে। রয়েছে ১৬ শয্যাবিশিষ্ট হাসপাতাল, ২৫০ ট্যাঙ্কার জ্বালানি ও সর্বমোট ২ হাজার ৪০০টি কামরা। প্রায় এক দশক ধরে নির্মিত আইএনএস বিক্রান্ত (INS Vikrant) নিঃসন্দেহে দেশের গর্ব। যা তৈরি করতে খরচ হয়েছে ২০ হাজার টাকা।

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি বলেন, ”আজ ভারত সেই দেশগুলির তালিকাভুক্ত হল যারা নিজেরাই দেশীয় প্রযুক্তিতে এমন বিরাট যুদ্ধজাহাজ তৈরির ক্ষমতা রাখে। বিক্রান্ত নতুন আত্মবিশ্বাসের জন্ম দিল।”

উল্লেখ্য়, সমস্ত যন্ত্রাংশ সঠিকভাবে কাজ করছে কি না, তা দেখার জন্যই গত বছরে আগস্টে সমুদ্রে নামানো হয়েছিল বিক্রান্তকে। পরীক্ষামূলক সফরে ফুল মার্কস নিয়েই উত্তীর্ণ হয় কোচি সিপইয়ার্ড লিমিটেডের তৈরি যুদ্ধজাহাজটি। এরপর শুরু হয় পরীক্ষা। অবশেষে শুক্রবার তৈরি হল ইতিহাস। জলে ভাসল আইএনএস বিক্রান্ত।

[আরও পড়ুন: মুক্তিযুদ্ধে জেলে মোদি! কোনও তথ্যই নেই, জানাল খোদ প্রধানমন্ত্রীর দপ্তরই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে