BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

মোদির ডাকা সর্বদলে জোরাল কাশ্মীরের পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানোর দাবি, কী জানাল কেন্দ্র?

Published by: Subhajit Mandal |    Posted: June 24, 2021 7:22 pm|    Updated: June 24, 2021 8:59 pm

Prime Minister Narendra Modi reportedly assured that he was committed to restoring statehood of Kashmir

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীর সমস্যার সমাধানে বড়সড় অগ্রগতির পথে কেন্দ্র। বৃহস্পতিবার কাশ্মীরের ৮টি স্বীকৃত রাজনৈতিক দলের ১৪ জন প্রথম সারির নেতাকে নিয়ে সর্বদল বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। উপস্থিত ছিলেন ন্যাশনাল কনফারেন্সের ফারুখ এবং ওমর আবদুল্লাহ, PDP’র মেহবুবা মুফতি, কংগ্রেসের গুলাম নবি আজাদ-সহ কাশ্মীরের তাবড় শীর্ষনেতারা। সরকারের তরফে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও। প্রায় সাড়ে ৩ ঘণ্টার এই বৈঠকে আলোচনা হয়েছে মূলত কাশ্মীর (Kashmir) এবং জম্মুর বিধানসভার পুনর্বিন্যাস এবং দ্রুত নির্বাচন প্রক্রিয়া শুরু করা নিয়ে। তবে, এসবের মাঝে শিরোনামে উঠে এল কাশ্মীরের পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানোর দাবি।

বৈঠকে গুপকার জোট অর্থাৎ ফারুখ আবদুল্লাহ, মেহবুবা মুফতিদের নেতৃত্বে যে সাত দলীয় জোট তৈরি হয়েছে, সেই জোটের তরফে কাশ্মীরের পূর্ণরাজ্য এবং বিশেষ মর্যাদা ফেরানোর জোরাল দাবি তোলা হয়। প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুখ আবদুল্লাহ উপত্যকার বিশেষ রাজ্যের মর্যাদা ফেরানোর দাবিতে সরব হন। একই সুর শোনা যায় কংগ্রেসের (Congress) গলাতেও। তবে সূত্রের খবর, কেন্দ্র এখনও কাশ্মীরের পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানোর ব্যাপারে কোনও আশার বাণী উপত্যকার নেতাদের শোনায়নি। তাঁদের জানানো হয়েছে,”এই বিষয়টি সঠিক সময়ে বিবেচনা করা হবে। সেই সঠিক সময় এখনও আসেনি।” তবে, সরকার যে উপত্যকার রাজ্যের মর্যাদা ফেরানোর ব্যাপারে বদ্ধপরিকর, সেটা স্পষ্টত জানিয়ে দেওয়া হয়েছে। এবং তাতে অধিকাংশ বিরোধী নেতাই আশ্বস্ত হয়েছেন বলে সূত্রের দাবি। কেন্দ্র আপাতত কাশ্মীরে দ্রুত নির্বাচন প্রক্রিয়া শুরু করার ব্যাপারে তৎপর। উপত্যকার দলগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে, এলাকা পুনর্বিন্যাস সম্পূর্ণ হলেই নির্বাচন প্রক্রিয়া শুরু করা হবে।

[আরও পড়ুন: বিজেপিতেই আস্থা কর্পোরেটদের! ইলেক্টোরাল ট্রাস্টের ৭৬ শতাংশ চাঁদাই পেয়েছে গেরুয়া শিবির]

বৈঠক শেষ টুইটে প্রধানমন্ত্রী বলেন,”কাশ্মীরে তৃণমূল স্তরে গণতন্ত্রকে শক্তিশালী করাই আমাদের প্রাথমিক কাজ। দ্রুত বিধানসভা পুনর্বিন্যাসের কাজ শেষ করতে হবে। যাতে তাড়াতাড়ি নির্বাচন সম্ভব হয় এবং কাশ্মীর উন্নয়নের পথে ফেরে। আমাদের গণতন্ত্রের সবচেয়ে বড় শক্তি হল আমরা একে অপরের সঙ্গে বসে একে অপরের মতামত শুনতে পারি।” স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর টুইটে আবার স্পষ্টতই উপত্যকাকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি রয়েছে। তিনি বলছেন, “আমরা কাশ্মীরের উন্নয়নের জন্য বদ্ধপরিকর। কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা ফেরানোর পথে গুরুত্বপূর্ণ ধাপ হল পুনর্বিন্যাস এবং নির্বাচন। “

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement