BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এবার বাজারে আসছে ২০০ টাকার নোট, শুরু ছাপার কাজ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 29, 2017 7:48 am|    Updated: June 29, 2017 7:48 am

Printing of Rs 200 note begins

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নভেম্বর মাসের আট তারিখ থেকেই শুরু হয়েছে যাবতীয় কাহিনি। প্রধানমন্ত্রীর এক ঘোষণায় বাতিল হয়ে গিয়েছে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট। তার বদলে এসেছে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। কিন্তু বাজারের চাহিদা এখনও পুরোপুরি মেটেনি বলেই অভিমত বিশেষজ্ঞদের। এর উপরে সাধারণ মানুষের মাথাব্যথার কারণ হয়ে উঠেছে ২০০০ টাকার মহার্ঘ নোটটি। যা এটিএম থেকে সহজে বেরিয়ে তো আসে, কিন্তু বাজারে প্রয়োগ করতে মাথার ঘাম পায়ে ফেলতে হয় মধ্যবিত্তকে। এই পরিস্থিতি সামাল দিতেই ২০০ টাকার নোট বাজারে আনার পরিকল্পনা করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

[বিয়ের প্রতিশ্রুতি দিয়ে শতাধিক মহিলাকে ঠকিয়ে পুলিশের জালে যুবক]

বেশ কিছুদিন আগেই নতুন ২০০ টাকার নোটের প্রস্তাব পাঠানো হয়েছিল কেন্দ্রের অনুমতির জন্য। শোনা গিয়েছে, সরকারের অনুমতি মিলেছে। আর তা পেয়েই কাজ শুরু করে দিয়েছে আরবিআই। সূত্রের খবর, কোনও এক গোপন স্থানে গত দুই সপ্তাহ ধরে চলছে এই নতুন নোট তৈরির কাজ। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এমনভাবে ২০০ টাকার নোটগুলি তৈরি করা হচ্ছে, যাতে সেগুলি জাল করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়াবে।

[মোদিকে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রধানমন্ত্রী বলে দাবি ইজরায়েলি মিডিয়ার]

বর্তমানে বাজারে ৫, ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ২০০০ টাকার নোট রয়েছে। নতুন এই নোটগুলি বাজারে আসলে নগদের চাহিদা অনেকটাই মিটবে। বাজারের লেনদেন অনেকটাই বেড়ে যাবে বলে ধারণা বিশেষজ্ঞদের। এর ফলে দেশের অর্থনীতি আরও চাঙ্গা হয়ে উঠবে বলে মনে করছেন তাঁরা। আর সেই সঙ্গে ২০০ টাকার নয়া নোটগুলি এলে এটিএম গুলিতেও খুচরো টাকার পরিমান বাড়বে বলে মনে করছেন অনেকে। তবে আদতে কী হবে আর কী না হবে, সে উত্তর ভবিষ্যতই দেবে মনে করছেন তাঁরা।

[‘ঘোমটা পরা মহিলারাই রাজ্যের গর্ব’, বিতর্কিত বিজ্ঞাপন হরিয়ানা সরকারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে