১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুলওয়ামা হামলায় মাস্টারমাইন্ডের সন্ধান পেলেন গোয়েন্দারা!

Published by: Bishakha Pal |    Posted: February 16, 2019 12:34 pm|    Updated: February 16, 2019 12:43 pm

Pulwama attack main conspirator traced

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় বৃহস্পতিবার জঙ্গিহানার পর থেকে ফুঁসছে গোটা দেশ। আরও একবার সার্জিক্যাল স্ট্রাইকের দাবি উঠছে সর্বত্র। এবার আরও এক নতুন তথ্য এল গোয়েন্দাদের হাতে। সূত্রের খবর ইতিমধ্যেই জঙ্গি হানার মাস্টারমাইন্ড আবদুল রশিদ গাজির সন্ধান পেয়ে গিয়েছেন গোয়েন্দারা।

সূত্রের খবর, পুলওয়ামা বা ত্রালের কাছে কোনও একটি জঙ্গলে আত্মগোপন করে রয়েছে আবদুল রশিদ গাজি। সেখান থেকেই পাকিস্তানের সঙ্গে যোগাযোগ রাখছে বলে খবর। ইতিমধ্যেই এলাকায় তল্লাশি শুরু হয়েছে। তবে, মাস্টারমাইন্ডের সন্ধান পাওয়ার পাশাপাশি আরও একটি খবর প্রকাশ্যে এসেছে। পাকিস্তানি জঙ্গি মৌলানা মাসুদ আজহার যে ভারতে বড়সড় কোনও হামলার ছক কষছিল, সেই খবর আগে থাকতেই জানত গোয়েন্দারা। কারণ জইশ-ই-মহম্মদ হুমকি দিয়েছিল ফেব্রুয়ারি মাসে তারা মারাত্মক কোনও ঘটনা ঘটাবে। কিন্তু, পর্যাপ্ত তথ্য গোয়েন্দাদের কাছে ছিল না। তারা কোনওভাবে জানতে পারেনি কনভয়ে হামলা চালাতে পারে জঙ্গিরা।

উদ্বোধনের পরের দিনই বিপত্তি, যাত্রাপথে হোঁচট খেল বন্দে ভারত এক্সপ্রেস ]

জানা গিয়েছে, পুলওয়ামায় ভারতীয় সেনার কনভয়ে হামলা চালায় ৭০ জনেরও বেশি জইশ জঙ্গি। তার মধ্যে আদিল আহমেদ দার ছিল ক্যাটেগরি ‘সি’-তে। ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলির স্ক্যানারে ছিল সে। কিন্তু তা সত্ত্বেও পুলওয়ামায় হামলার কোনও আঁচ পায়নি গোয়েন্দারা। ফিঁদায়ে আদিলকে শনাক্ত করা হয় পরে। সূত্রের খবর, ঘটনালস্থল থেকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রতিনিধিরা ও ফরেনসিক বিশেষজ্ঞরা প্রমাণ সংগ্রহ করেছে। শনিবার পর্যন্ত এলাকায় তল্লাশি চালাবে তারা।

বৃহস্পতিবার পুলওয়ামার শ্রীনগর-অনন্তনাগ হাইওয়ের উপর সিআরপিএফের ৫০টি গাড়ির কনভয়কে টার্গেট করে জইশ জঙ্গিরা। কনভয়ে ছিলেন কমপক্ষ ২৫০০ জন জওয়ান৷ আচমকাই ২০০ কেজি বিস্ফোরক বোঝাই একটি গাড়ি ওই কনভয়ে ঢুকে পড়ে৷ ধাক্কা মারে জওয়ানদের বাসে৷ সঙ্গে সঙ্গে তীব্র বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের পর নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে জঙ্গিরা গুলি চালায় বলে দাবি জম্মু-কাশ্মীর পুলিশের। আত্মঘাতী জঙ্গি আদিল আহমেদের ভিডিও প্রকাশ করে ঘটনার দায় স্বীকার করেছে জইশ-ই-মহম্মদ৷

ছেলে জেহাদি, জানতেনই না জইশ জঙ্গি আদিলের বাবা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে