২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাস্ক ছাড়া রথযাত্রায় অংশ নিলেই কড়া ব্যবস্থা, পুরীতে জারি একগুচ্ছ নির্দেশিকা

Published by: Biswadip Dey |    Posted: June 28, 2022 8:55 pm|    Updated: June 28, 2022 8:55 pm

Puri prepares for Rath Yatra 2022 amid fresh COVID alarm। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) পরিস্থিতির জন্য গত দু’বছর পুরীর রথযাত্রায় (Rath Yatra) যোগ দিতে পারেননি সাধারণ ভক্তরা। দেশে ফের মাথাচাড়া দিচ্ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে আগামী শুক্রবার, ১ জুলাই রথযাত্রা পালন করতে তৈরি হচ্ছে পুরী (Puri)। আর তাই বাড়তি সতর্কতা অবলম্বন করছে ওড়িশা প্রশাসন। জারি করা হয়েছে একগুচ্ছ নির্দেশিকা।

ইতিমধ্যেই এক সরকারি আধিকারিক জানিয়েছেন, রথযাত্রায় অংশ নিতে আসা ভক্তদের জন্য মাস্ক বাধ্যতামূলক। মনে করা হচ্ছে, উৎসব উপলক্ষে সব মিলিয়ে ১০ লক্ষ মানুষের আগমন হতে পারে পুরীতে। গত সোমবারের হিসেব বলছে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৯ জন। অ্যাকটিভ কেস সাড়ে চারশোরও বেশি। এই পরিস্থিতিতে এত বেশি সংখ্যক মানুষের আগমনে রাতারাতি লাফিয়ে বাড়তে পারে সংক্রমণের হার। তাই কড়া বিধিনিষেধের পথেই হাঁটছে প্রশাসন।

[আরও পড়ুন: তৃণমূলের পাখির চোখ উত্তর-পূর্ব ভারতের লোকসভা আসন, ফের মেঘালয় সফরে অভিষেক]

মন্দির সংলগ্ন এলাকায় স্যানিটাইজেশনের দিকে জোর দেওয়া পাশাপাশি বসানো হচ্ছে স্বাস্থ্য শিবির। রেল স্টেশন, বাস স্ট্যান্ড ছাড়াও গ্র্যান্ড রোডেও থাকছে শিবির। বলা হচ্ছে, কারও মধ্যে সংক্রমণের উপসর্গ থাকলে তিনি যেন মন্দির প্রাঙ্গন এড়িয়ে চলেন। যদি কোনও ভক্তকে মাস্ক ছাড়া পাওয়া যায়, তাহলে তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হবে বলে জানানো হয়েছে।

এছাড়া পুরীতে কোভিড কেয়ার সেন্টার তৈরি করেছে ওড়িশা সরকার। সেখানে অক্সিজেন ও আইসিইউ বেড তৈরি রাখা হচ্ছে। বাড়ানো হচ্ছে টেস্টের সংখ্যাও। কোনও ভাবেই যাতে রথযাত্রার সময় বা পরে সংক্রমণের হার মাথাচাড়া না দিতে পারে, তা নিশ্চিত করতেই এই সতর্কতা।

গত দু’বছর অতিমারী আবহে পুরীর ঐতিহ্যবাহী রথযাত্রায় ভক্তরা যোগ দিতে পারেননি। কেবলমাত্র সেবায়েতরাই ছিলেন। অবশেষে ২০২২ সালে আবারও ভক্ত সমাগম হবে পুরীতে। কিন্তু সেখানেও করোনা নতুন করে রক্তচক্ষু দেখাতে শুরু করায় বাড়ল সতর্কতা।

[আরও পড়ুন: ডাকলে সাড়া দিচ্ছেন, আগের তুলনায় অনেকটাই স্থিতিশীল তরুণ মজুমদার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে