BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সকল ধর্মাবলম্বীর জন্য খুলতে হবে পুরীর মন্দির, রথযাত্রার আগে রায় শীর্ষ আদালতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 6, 2018 11:22 am|    Updated: July 6, 2018 11:24 am

Puri temple must allow devotees irrespective of religion: SC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোনও ধর্মের ভেদাভেদ নয়, সবার জন্য পুরীর জগন্নাথ মন্দিরে প্রবেশাধিকার দিতে হবে। বৃহস্পতিবার রায়ে জানিয়েছিল দেশের সুপ্রিম কোর্ট। পুরী মন্দির কর্তৃপক্ষকে এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তবে, রথযাত্রার আগে সুপ্রিম কোর্টের এই নির্দেশে তৈরি হয়েছে চাঞ্চল্য।

[কাশ্মীরে ফের জওয়ানকে অপহরণ করে খুন, বদলার জন্য ফুঁসছে সেনা]

বিচারপতি আদর্শ গোয়েল এবং বিচারপতি এস আবদুল নজিরের বেঞ্চ বৃহস্পতিবার এই রায় দিতে গিয়ে বলেন, হিন্দুধর্ম অন্য কোনও ধর্মীয় বিশ্বাসকে আলাদা করে না। হিন্দু ধর্মের মধ্যে দিয়ে অনন্ত বিশ্বাস ও জ্ঞান প্রতিফলিত হয়। মন্দিরে প্রবেশে অনুমতি দেওয়ার ক্ষেত্রে কার কোন ধর্ম সেটা দেখা চলবে না। কেউ পুরীর মন্দির দর্শন করতে চাইলে তাকে নিরাশ করা যাবে না। কোর্টের পক্ষ থেকে এও বলা হয়েছে, পুরীর মন্দিরে যাতে সব পুণ্যার্থী বিনা বাধায় দর্শন ও পুজো দিতে পারেন তা সুনিশ্চিত করতে হবে। তবে প্রবেশে বিভাজন না থাকলেও পোশাকের ক্ষেত্রে প্রয়োজনীয় নির্দেশিকা পুণ্যার্থীদের মেনে চলতে হবে। মন্দির কর্তৃপক্ষই এব্যাপারে নিয়ন্ত্রকের ভূমিকা পালন করবে।

[‘রাহুল গান্ধী কোকেনে আসক্ত, ডোপ টেস্ট হলেই ফাঁস হবে জারিজুরি’]

সম্প্রতি কোর্টের নজরে আসে পুরীতে প্রচুর বিদেশি এলেও তাঁদের জগন্নাথের মূল মন্দির দর্শন করতে দেওয়া হয় না। পুরী মন্দির কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরোধিতা করে আদালতে মামলা করেন মৃণালিনী পাধি। তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে এদিন আদালত এই রায় দেয়। কিছুদিন আগে পুরী জেলা জজের দেওয়া একটি রিপোর্ট কোর্টের নজরে এসেছে। বিচারপতি গোয়েল এই রায়ে কেন্দ্রকে নির্দেশ দিয়েছেন দু’সপ্তাহের মধ্যে একটি কমিটি করে পুরীর জেলা বিচারকের পুণ্যার্থীদের ভোগান্তি ও সেবক নিয়োগ নিয়ে জটিলতা সংক্রান্ত অভিযোগের তদন্ত করতে। কমিটিকে ৩১ আগস্টের মধ্যে রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। রথযাত্রার আগে সুপ্রিম কোর্ট এব্যাপারে পুরীর জেলা বিচারপতির রিপোর্টকে গুরুত্ব দিয়ে বিবেচনা করেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে