৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে জাতীয় শোক ঘোষণা ভারতের

Published by: Monishankar Choudhury |    Posted: September 9, 2022 3:15 pm|    Updated: September 9, 2022 4:05 pm

Queen Elizabeth II death: India declares one-day mourning on Sept 11 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে একদিনের জাতীয় শোক ঘোষণা করল ভারত। ১১ সেপ্টেম্বর অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, “রানি এলিজাবেথের প্রতি সম্মান জানিয়ে ১১ সেপ্টেম্বর একদিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।” বিবৃতিতে আরও বলা হয়েছে, দেশের সমস্ত সরকারি দপ্তর ও অন্যান্য জায়গায় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি দিন সিংহাসনে থাকার রেকর্ড গড়েছিলেন তিনি। প্রত্যেকের সঙ্গে হাসিমুখে সাক্ষাৎ করতেন। বৃহস্পতিবার রাজপরিবারকে চিরতরে বিদায় জানালেন সেই রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রানির সঙ্গে সাক্ষাতের স্মৃতিচারণও করেন টুইটারে।

[আরও পড়ুন: রানি এলিজাবেথের মুকুটের কোহিনূর এবার কার মাথায়? শোকের আবহেই গুঞ্জন শুরু ব্রিটেনে]

বৃহস্পতিবার রানির (Queen Elizabeth II) অসুস্থতার খবর পেয়েই স্কটল্যান্ডে পৌঁছে গিয়েছিলেন রাজপরিবারের সদস্যরা। সিংহাসনের পরবর্তী দাবিদার প্রিন্স চার্লস এবং তাঁর স্ত্রী ক্যামিলা পার্কার বোলস, রানির কন্যা অ্যানি উপস্থিত ছিলেন এলিজাবেথের পাশে। ব্রিটেনের স্থানীয় সময় দুপুর নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি। গতকাল রাতে বালমোরাল ক্যাসলেই ছিল তাঁর মরদেহ। শুক্রবার রানি এলিজাবেথের নশ্বর দেহ লন্ডনে নিয়ে যাওয়া হবে। দশ থেকে এগারো দিন পর রানির রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে বলে খবর।   

উল্লেখ্য, ১৯৫৩ সালে মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের রানি হিসাবে অভিষেক হয় দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II)। রাজপরিবারের সরাসরি উত্তরাধিকারী হওয়ার সূত্রেই তাঁর মাথায় উঠেছিল রানির মুকুট। ব্রিটেনের শাসন ব্যবস্থা পরিচালনার পাশাপাশি আলোচনার বিষয় হয়ে উঠেছিল রানির সাজপোশাকও। মাঝে মাঝে রাজপরিবারের অন্যান্য সদস্যদের কার্যকলাপের ফলে অস্বস্তিতে পড়তে হলেও রাজপরিবারের হাল ধরেছেন দক্ষ হাতে। তাঁর মৃত্যুতে ব্রিটেনে নেমে এল শোকের ছায়া।

[আরও পড়ুন: বিয়ের কয়েক ঘণ্টা পরই সস্ত্রীক আত্মহত্যা! কেমন ছিল হিটলারের শেষ ২৪ ঘণ্টা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে