১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘চুরি যায়নি রাফালের নথি’, ড্যামেজ কন্ট্রোল অ্যাটর্নি জেনারেলের

Published by: Soumya Mukherjee |    Posted: March 9, 2019 9:48 am|    Updated: March 9, 2019 9:48 am

Rafale Documents Not Stolen

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’দিন আগেই রাফালে যুদ্ধবিমান চুক্তি সংক্রান্ত নথি প্রতিরক্ষা মন্ত্রক থেকে চুরি গিয়েছে বলে সুপ্রিম কোর্টে জানিয়ে ছিলেন অ্যাটর্নি জেনারেল। এরপরই দেশজুড়ে সমালোচনার ঝড় বয়ে যায়। শাসক বিজেপিকে ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কাঠগড়ায় দাঁড় করিয়ে তীব্র আক্রমণ করতে থাকে কংগ্রেস-সহ প্রায় সব বিরোধী দলই। যারা একটা ফাইল সামলাতে পারে না তারা দেশ কী করে চালাবে, তা নিয়ে প্রশ্ন তোলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাহুল গান্ধী এই ঘটনার জন্য সরাসরি মোদিকে দায়ী করে কটাক্ষ করেন। বলেন, এই সরকারের নতুন ট্যাগলাইন হল উধাও হয়ে গিয়েছে। মোদি ও বিজেপির সমালোচনা করে মন্তব্য করেন বহুজন সমাজ পার্টির প্রধান মায়াবতী এবং এনসিপি নেতা শরদ পাওয়ারও।

কিন্তু, ৪৮ ঘণ্টা যেতেই তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা হচ্ছে বলে দাবি করলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করে জানালেন, আসলে তিনি আদালতে বলতে চেয়েছিলেন যে মামলাকারীরা আসল নথিপত্রের জেরক্স জমা দিয়েছে।

[‘১৩০ কোটি দেশবাসীই আমার প্রমাণ’, এয়ারস্ট্রাইক ইস্যুতে বিরোধীদের তোপ মোদির]

তিনি আরও বলেন, “আমাকে বলা হয় যে বিরোধী দলগুলি দাবি করছে সুপ্রিম কোর্টে যে বিষয়টি নিয়ে বিতর্ক হচ্ছিল, সেই সংক্রান্ত নথিপত্র চুরি হয়ে গিয়েছে। এটা সম্পূর্ণ ভুল কথা। রাফাল নথি চুরি হয়ে গিয়েছে বলে যে বিবৃতি প্রকাশ পেয়েছে, তা পুরোপুরি ভুল।” যশবন্ত সিনহা, অরুণ শৌরি এবং প্রশান্ত ভূষণ যে আবেদন করেছিলেন, তাতে তিনটি নথি ছিল। যা আসল নথির জেরক্স বলেই দাবি করেন অ্যাটর্নি জেনারেল।

[৩-৪ দিনে হতে পারে পুলওয়ামার পুনরাবৃত্তি, গোয়েন্দা রিপোর্টে তুঙ্গে চাঞ্চল্য]

গত বুধবার একটি সংবাদপত্রে প্রকাশিত খবর দেখিয়ে ইউপিএ সরকারের থেকে বেশি দামে রাফালে কেনার চুক্তিতে মোদি সই করেছেন বলে দাবি করেন মামলাকারীরা। এবিষয়ে দেশের সর্বোচ্চ আদালতে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেন তাঁদের আইনজীবীরা। তারপরই রাফালে চুক্তি সংক্রান্ত নথিপত্র চুরি গিয়েছে বলে আদালতে সরকারের তরফে অভিযোগ জানানোর খবর ছড়িয়ে ছিল। শুক্রবার তা সত্যি নয় বলে জানালেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে