৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বোফর্সের থেকেও বড় কেলেঙ্কারি রাফালে, তোপ অরুণ শৌরির

Published by: Bishakha Pal |    Posted: August 9, 2018 1:21 pm|    Updated: August 9, 2018 3:42 pm

Rafale Scandal Bigger Than Bofors, Says Arun Shourie

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন প্রাক্তন মন্ত্রী অরুণ শৌরি ও যশবন্ত সিং। ফ্রান্সের সঙ্গে ভারতের ৩৬টি রাফালে ফাইটার জেট ও ৫৮ কোটি টাকার চুক্তি নিয়ে সরব হলেন তাঁরা। বললেন, বোফর্স কেলেঙ্কারির থেকেও বড় রাফালে কেলেঙ্কারি। সরকারের উচ্চপদস্থ অডিটরদের বিষয়টি খতিয়ে দেখার আবেদন জানান তাঁরা।

বোফর্স কেলেঙ্কারির সময় অরুণ শৌরি সাংবাদিকতা করতেন। গোটা ঘটনাটি তিনি সেই সময় রিপোর্ট করতেন। ১৯৮৬ সালে বোফর্স চুক্তি কংগ্রেসের মুখোশ খুলে দিয়েছিল। এই কারণেই ১৯৮৯ সালে ক্ষমতায় আসতে পারেননি রাজীব গান্ধী। এবার সেই তথ্যই তুলে ধরেন শৌরি। বলেন, বোফর্স কেলেঙ্কারি তিনি দেখেছেন। আর সেই হিসেবেই তিনি বলতে পারেন, বোফর্সের সঙ্গে রাফালের কোনও তুলনা হয় না। আইনজীবী প্রশান্ত ভূষণও এই নিয়ে নিজের বক্তব্য প্রকাশ করেন। বলাই বাহুল্য, তিনিও অরুণ শৌরি ও যশবন্ত সিংয়ের সঙ্গেই গলা মিলিয়েছেন। বলেছেন, বিজেপি জানে, তারা যদি সমস্ত কাগজপত্র প্রকাশ পায়, তবে তারাই সমস্যায় পড়বে।

জিন্না প্রধানমন্ত্রী হলে ঐক্যবদ্ধ থাকত ভারত-পাকিস্তান, বিস্ফোরক দলাই লামা ]

তবে এই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ ও অরুণ জেটলি এই অভিযোগ উড়িয়ে দেন। তাঁরা জানান, এই নিয়ে সরকার আগেই সংসদে তাদের মতামত পেশ করেছে। সরকারের ভাবমূর্তি যাতে ক্ষুণ্ন হয়, তাই বারবার এমন ভিত্তিহীর অভিযোগ তোলা হচ্ছে। জেটলি জানিয়েছেন, অরুণ শৌরি ও যশবন্ত সিং যে অভিযোগ তুলেছেন, তার কোনও সত্যতা নেই।

এই রাফালে চুক্তি নিয়ে প্রশ্ন প্রথমে উঠতে শুরু করে কংগ্রেসের তরফে। দলের সভাপতি রাহুল গান্ধী অভিযোগ তোলেন, সংবাদমাধ্যমে রাফালে নিয়ে স্বাধীনভাবে তথ্য প্রকাশে বাধা দিচ্ছে বিজেপি সরকার। এই নিয়ে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণকে গত মাসে সংসদে সরাসরি আক্রমণ করেন তিনি। সেখানেই কংগ্রেস সভাপতির বক্তব্যের বিরোধিতা করেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী।

আরও মহার্ঘ হচ্ছে তাজমহল দর্শন, বাড়ছে টিকিটের দাম ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে