২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘জাপানে তৈরি বুলেট ট্রেন ভারতের ক্ষমতার প্রতীক হতে পারে না’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 3, 2017 3:52 am|    Updated: November 3, 2017 3:52 am

Rahul Gandhi trains gun at PM Modi’s bullet train initiative

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইদানিং তাঁর আক্রমণের ধার বেড়েছে। সে ধারে একরকম ফালাফালাই হচ্ছে শাসকদল। নোট বাতিল থেকে জিএসটি- কোনও ইস্যুতে বিঁধতে কসুর করছেন না। এবার তাঁর লক্ষ্য বুলেট ট্রেন। রাহুল গান্ধীর সাফ কথা, জাপানে তৈরি বুলেট ট্রেন ভারতের শক্তির প্রতীক হতে পারে না।

‘হিন্দু সন্ত্রাস’ নিয়ে ক্ষিপ্ত কমল, মানসিক ভারসাম্যহীন বলে পালটা তোপ বিজেপির ]

গুজরাটে মোদির-অমিত শাহর খাসতালুকে গিয়েই এখন রীতিমতো হাততালি কুড়োচ্ছেন রাহুল। জিএসটি-র তিনি নাম দিয়েছেন ‘গব্বর সিং ট্যাক্স’। যা শুনে প্রতি জনসভাতেই উল্লাসে ফেটে পড়ছেন মানুষ। এর আগে মোদির সেলফি তোলার প্রবণতাকেও ব্যঙ্গ করেছিলেন তিনি। প্রশ্ন তুলেছিলেন, এতে দেশের কোন উপকার হয়? বেশিরভাগ ফোনই চিনা সংস্থার। তো সেলফি তোলা মানে চিনের এক যুবকের কর্মস্থান নিশ্চিত করা। কিন্তু ভারতে লক্ষ লক্ষ যুবক বেকারই থেকে যায়। এবার সেই যুক্তিই তিনি প্রয়োগ করলেন বুলেট টেনের ক্ষেত্রে।

রাহুলের কথায়, বুলেট ট্রেন তো ভারতে তৈরি হয়নি। হয়েছে জাপানে। তাহলে তা ভারতের শক্তির প্রতীক হয় কী করে? প্রসঙ্গত, বুলেট ট্রেন গুজরাটে চালু করার সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই নানা বিরূপ প্রতিক্রিয়া এসেছে। তোপের মুখে শাসকদলের সাফাই ছিল, ভারত যে সুপারপাওয়ার হয়ে উঠেছে, এই ট্রেনই তার প্রমাণ দেবে। এদিন সেই সুপারপাওয়ার তত্ত্বই একরম উড়িয়ে দিলেন রাহুল। গুজরাটের সাধারণ মানুষের অসুবিধাকে ভর করেই, বুলেট ট্রেন থেকে জিএসটি ইস্যুতে শাসকদলকে তোপ দাগছেন একের পর এক। তাঁর অভিযোগ, বর্তমান সরকার শিল্পপতিদেরই সুবিধা করে দিচ্ছে। নানাভাবে তাদের সহায়তা করছে। সাধারণ মানুষের জমি-জল ছিনিয়ে নিয়ে শিল্পপতিদের হাতে তুলে দিচ্ছে। বিনিময়ে শিল্পপতিরা কিছু না দিয়েই পগারপার। নইলে বিজয় মালিয়ার মতো লোক দেশের বাইরে বহাল তবিয়তে ঘোরে কী করে? তীব্র কটাক্ষে এভাবেই বিজেপিকে বিঁধেছেন রাহুল।

এবার মোবাইল ও আধার লিঙ্কের মেয়াদ কমল ]

গুজরাট ভোটে বিজেপিকে কড়া টক্কর দিতে আটঘাট বেঁধেই নেমেছেন কংগ্রেস সহ-সভাপতি। এদিকে পতিদার আন্দোলনের নেতা হার্দিক প্যাটেলও কংগ্রেসকে সমর্থন জানিয়েছেন। ফলে বিরোধী ঐক্য বেশ জমাট। এই পরিস্থিতিতেই শাসকদলকে নানা ইস্যুতে ফালাফালা করছেন রাহুল। ভোটের আগে বুলেট ট্রেনকে বিজেপি অন্যতম বড় সাফল্য হিসেবে তুলে ধরতে চেয়েছিল। সেই সাফল্যের বেলুনে জাপান কাঁটা ফুটিয়েই নিজের জায়গা আরও খানিকটা শক্ত করলেন রাহুল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে