১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

যাত্রীদের লাগেজ বহনের হ্যাপা দূর করতে রেলের নয়া পরিষেবা ‘ব্যাগ অন হুইল’

Published by: Paramita Paul |    Posted: October 24, 2020 3:31 pm|    Updated: October 24, 2020 3:31 pm

An Images

সুব্রত বিশ্বাস: এবার ট্রেন যাত্রার সময় যাত্রীকে লাগেজ টানার হ্যাপা সইতে হবে না। কুলি ডাকার ঝামেলাও পোহাতে হবে না। এবার ‘ব্যাগ অন হুইল’ নামে নতুন পরিষেবা আনছে রেল। যেখানে মোবাইল অ্যাপে লাগেজ বুক করা যাবে। বাড়ি থেকে স্টেশন, এমনকী গন্তব্যে পৌছেও সেখানে নির্ধারিত জায়গাতে লাগেজ পৌঁছে দেবে এজেন্সি। তবে এই পরিষেবা শুধু যাত্রা শুরুর স্টেশনের সিটি এলাকা ও গন্তব্যের সিটি এলাকার যাত্রীরা পাবেন। এজন্য নির্ধারিত চার্জ দিতে হবে রেলকে।

এই পরিষেবা উত্তর ও উত্তর মধ্য রেলের কিছু স্টেশনে প্রথম পর্যায়ে শুরু হবে। ওই রেলের জেনারেল ম্যানেজার রাজীব চৌধুরী জানিয়েছেন, রাজস্ব বাড়াতে ‘ব্যাগ অন হুইল’ পরিষেবা চালুর পরিকল্পনা করেছে রেল। তবে এতে যাত্রীদের সহায়তা হবে। বিশেষত একা মহিলা যাত্রী, বয়স্ক ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে অত্যন্ত সহযোগী হবে পরিষেবাটি।

[আরও পড়ুন :‘শুধু বিহার বিনামূল্যে করোনার টিকা পাবে, বাকি রাজ্যগুলো কি পাকিস্তান?’ প্রশ্ন শিব সেনার]

রাজীববাবু বলেন, “পাইলট প্রজেক্ট হিসাবে দিল্লি, দিল্লি জংশন, হজরত নিজামুদ্দিন, দিল্লি ছারনি, দিল্লি সারাই রোহিল্লা, গাজিয়াবাদ, গুরগাঁও এই পরিষেবা চালু হবে। নির্ধারিত সিটি এলাকার যাত্রীরাই অ্যাপে লাগেজ বুকিংয়ের সুবিধা পাবেন। প্রাথমিক ভাবে বছরে পঞ্চাশ লক্ষ টাকা এর থেকে আয় হবে বলে মনে করা হচ্ছে।”

পরিকল্পনা ইতিবাচক হলে অন্য রেলগুলিও এই পরিষেবা চালু করে দেবে। উত্তর রেলে এজন্য টেন্ডারও ডাকা হয়েছে। মোবাইলের মাধ্যমে লাগেজ বুকিং করা যাবে। লাগেজের নিরাপত্তার জন্য বুকিংয়ের বিস্তারিত তথ্য দিতে হবে। বাড়ির ঠিকানা, ট্রেনের নাম, নম্বার, গন্তব্যের স্টেশন ও ঠিকানা যথাযথ দিতে হবে।

[আরও পড়ুন : যৌন হেনস্তার প্রতিবাদের মাশুল, যোগীর রাজ্যে বাড়িতে ঢুকে ছাত্রীকে গুলি করল তিন যুবক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement