Advertisement
Advertisement

Breaking News

দেশের এই রেলব্রিজ উচ্চতায় হার মানাবে আইফেল টাওয়ারকেও

জানেন কোথায়?

Railway bridge on Chenab in Kashmir to dwarf Eiffel Tower
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:June 13, 2017 6:41 am
  • Updated:June 13, 2017 1:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন কয়েক আগে উত্তর-পূর্ব ভারতের অসমে দেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এবার দেশের উত্তর প্রান্তে জম্মু ও কাশ্মীরে তৈরি হচ্ছে  বিশ্বের উচ্চতম রেলসেতু। নির্মীয়মাণ এই রেলসেতুটি প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও ৩০ মিটার উঁচু! ২০১৯ সালে জুনে সম্ভবত উদ্বোধন হবে রেলসেতুটির।

[গ্রামের নাম ‘ট্রাম্প’, ঠিকানা কিন্তু ভারতই]

Advertisement

কাশ্মীরের রেয়াসি জেলায় কাটরা-বানিহাল রেলপথের অন্তর্গত কৌরি গ্রামে তৈরি করা হচ্ছে এই রেলসেতুটি। কোঙ্কন রেলওয়ের চিফ ইঞ্জিনিয়ার আর সিং জানিয়েছেন, প্রায় দেড় কিমি লম্বা এই সেতুটি তৈরি করতে খরচ হচ্ছে এক হাজার দুশো পঞ্চাশ কোটি টাকা। এই প্রকল্পে কাজ করছেন ৩০০ জন ইঞ্জিনিয়ার ও ১,৩০০ জন শ্রমিক। ইতিমধ্যেই সেতু নির্মাণের ৬৬ শতাংশেরও বেশি কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে।

Advertisement

[সেনার বৈঠকে চলল পর্ন ভিডিও, নির্দেশ তদন্তের]

রেল সূত্রে খবর, ইউপিএ সরকারের আমলে ২০০৪ সালে কৌরি গ্রামে এই রেলসেতু নির্মাণের কাজ শুরু হয়। কিন্তু বাতাসের গতিবেগ অত্যন্ত বেশি থাকায় যাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। এই আশঙ্কার ২০০৮-০৯ সালে সেতুর নির্মাণের কাজ বন্ধ রাখা হয়। বিকল্প জায়গায় সন্ধানে ফের নতুন করে সমীক্ষা চালায় রেল। শেষপর্যন্ত অবশ্য পূর্ব নির্ধারিত জায়গায় সেতু নির্মাণের করার সিদ্ধান্ত হয়। ঠিক হয়, বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯০ কিমির বেশি হলে, স্বয়ংক্রিয় সিগন্যালিং ব্যবস্থার সাহায্যে ট্রেন চলাচল বন্ধ রাখা হবে। যদিও কোঙ্কন রেলওয়ের ডেপুটি ইঞ্জিনিয়ার আর আর মালিকের দাবি, ঘণ্টায় ২৬০ কিমি বেগে হাওয়া বইলেও সেতুটির কোনও ক্ষতি হবে না।

[চুরি ও হামলার দায়ে কারাদণ্ড সোনাজয়ী বায়ুসেনা পাইলটের]

জানা গিয়েছে, ২০১৮ সালে এই রেলসেতুটির পাশ দিয়ে কাটরা-সালাল ডিভিশনে ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে রেলের। ২০২০ সালে এই রেলসেতু দিয়ে শ্রীনগর থেকে উধমপুর রুটে প্রথম ট্রেন চলবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ