BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বর্ষীয়ান নাগরিকদের ট্রেনের ভাড়ায় ছাড় নয়, জানিয়ে দিলেন রেলমন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: July 21, 2022 5:02 pm|    Updated: July 21, 2022 5:02 pm

Railway minister gives reply on rail fare concession। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে প্রায় আড়াই বছর কেটে গিয়েছে অতিমারীর। দেশব্যাপী লকডাউনের শুরুর সময় থেকেই বর্ষীয়ান নাগরিকদের জন্য রেলের (Indian Railways) টিকিটে ভাতা দেওয়া বন্ধ করে দেওয়া হয়। এখনও পর্যন্ত সেই ভাতা বন্ধই রয়েছে। অবশেষে এই বিষয়ে মুখ খুললেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো। লোকসভায় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্ষীয়ানদের রেলের ভাড়ায় ছাড় দিতে এখনই প্রস্তুত নয় কেন্দ্র।

কেন এখনও বন্ধ রয়েছে ওই ভাতা? এক আরটিআইয়ের উত্তরে রেলমন্ত্রী জানিয়েছেন, এমনিতেই রেলের বেশির ভাগ কামরার জন্য বরাদ্দ ভাড়া বেশ কম। এর সঙ্গে রয়েছে বিভিন্ন বিভাগের যাত্রীদের জন্য নানা রকম ছাড়। যার ধাক্কায় রেলকে নানা আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে। তাঁর বক্তব্য থেকে পরিষ্কার, এখনই এই ভাতা চালু করতে আগ্রহী নয় কেন্দ্র।

[আরও পড়ুন: ইডি দপ্তরে সোনিয়াকে আড়াই ঘণ্টা জেরা, দিল্লিতে গ্রেপ্তার কংগ্রেসের বহু নেতা]

প্রসঙ্গত, করোনা পূর্ববর্তী সময়ে ৬০ বছরের বেশি বয়সি পুরুষদের জন্য ৪০ শতাংশ ছাড় দেওয়া হত টিকিটে। মহিলাদের ক্ষেত্রে তা ছিল ৫০ শতাংশ। পরিসংখ্যান বলছে, ২০২০ সালের মার্চ থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত সময়কালে ৬০ বছরের বেশি বয়সি ৪.৪৬ কোটি জন পুরুষ, ৫৮ বছরের বেশি বয়সি ২.৮৪ কোটি জন মহিলা ও ৮ হাজার ৩১০ রূপান্তরকামী ট্রেনে সফর করেছেন। কেউই কোনও ভাতা পাননি। এখনও পর্যন্ত বর্ষীয়ান নাগরিকদের টিকিটে বিশেষ ভাতা বন্ধ রাখায় রেলের ভাঁড়ারে ঢুকেছে দেড় হাজার কোটি টাকা।

এদিকে গত পাঁচ বছরে সাংসদ ও প্রাক্তন সাংসদদের রেলযাত্রায় যে ছাড় দেওয়া হয়েছে তার পরিমাণ ৬২ কোটি টাকা। প্রবীণদের ভাতা বন্ধ রাখা হলেও কেন ওই ভাতা বন্ধ করা হল না উঠছে প্রশ্ন। এই পরিস্থিতিতে রেলমন্ত্রীর এহেন মন্তব্যের পরে এই বিতর্ক আবার মাথাচাড়া দেয় কিনা, সেটাই দেখার।

[আরও পড়ুন: সুন্দরবনে বেড়াতে যাওয়াই কাল, গোমর নদীতে নৌকা থেকে নিখোঁজ পর্যটক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে