BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিদায় নিতে চলেছে পরিচিত কাগজের টিকিট! করোনা আবহে বড় ঘোষণা রেলের

Published by: Monishankar Choudhury |    Posted: July 23, 2020 8:53 pm|    Updated: July 24, 2020 1:57 pm

An Images

সুব্রত বিশ্বাস: করোনার মতো প্রবল ছোঁয়াচে রোগে আতঙ্কিত গোটা বিশ্ব। প্রতিষেধকের আশা ক্ষীণ ও কোনও নির্দিষ্ট দাওয়াই না থাকায়, ভাইরাসের হাত থেকে বাঁচার একমাত্র উপায় সাবধানতা ও সামাজিক সুরত্ব। সেই কথা মাথায় রেখে এবার চিরাচরিত কাগজের টিকিটের বদলে ‘স্মার্ট টিকিট’ ব্যবস্থার দিকে কদম বাড়িয়েছে ভারতীয় রেল।

[আরও পড়ুন: রেলের আয় বাড়াতে টিকিট পরীক্ষা ছেড়ে বাজারে ঘুরছেন টিটিই, আসরে বুকিং ক্লার্করাও]

প্রাথমিকভাবে উত্তর মধ্য রেলের প্রয়াগরাজ ডিভিশনে শুরু হয়েছে ‘স্মার্ট টিকিট’ দেওয়ার কাজ। রেলের অধিকারিকরা জানিয়েছেন, যে কোনও কাউন্টার থেকে সংরক্ষিত টিকিট বুক করলেই যাত্রীর মোবাইলে একটি এসএমএস চলে আসবে। সেখানে ইউআরএল (URL) বা কিউআর কোড (OR Code) থাকবে। যাত্রার সময় টিকিট পরীক্ষক টিকিট চাইলে নির্দিষ্ট URL-এ ক্লিক করলেই যাত্রীর মোবাইলে ব্রাউজার OR Code দেখা যাবে। টিকিট পরীক্ষকের মোবাইলে স্ক্যানার দিয়ে কোডটি স্ক্যান করলেই টিকিট দেখা যাবে। ফলে যাত্রী ও টিকিট কাউকেই আর টিকিতে হাত দিতে হবে না। ইতিমধ্যে মোরাদাবাদ ডিভিশনে এই প্রক্রিয়া শুরু হয়েছে। অচিরেই বিদায় নিতে চলেছে কাগজের টিকিটি।

এদিকে, রেলের এই সিদ্ধান্ত বাস্তবে তেমন ফলপ্রসূ হবে না বলেই আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে। এর প্রধান কারণ হচ্ছে, স্মার্টফোন না থাকলে QR Code স্ক্যান করার প্রশ্নই নেই। সেক্ষেত্রে, যাঁদের স্মার্টফোন নেই তাঁরা কি করবেন? লোকাল ট্রেনের ক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হবে? উঠছে এমন প্রশ্নই। এর জবাবে রেলের এক আধিকারিক জানিয়েছেন, গোটা প্রক্রিয়া এখন প্রাথমিক স্তরে রয়েছে। সমস্ত দিক খতিয়ে দেখে কীভাবে সংস্পর্শ এড়িয়ে টিকিট ব্যবস্থাকে আরও সহজ করা যায় সেই সিদ্ধান্ত নেওয়া হবে।

[আরও পড়ুন: চোরাই বন্দুক বেচতে ওয়েবসাইট! লালগড় অস্ত্রচুরি কাণ্ডে চক্ষু চড়কগাছ পুলিশের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement