BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পিপিই’র পর এবার অক্সিজেন ট্রলি তৈরি করছে রেল

Published by: Subhamay Mandal |    Posted: April 15, 2020 3:44 pm|    Updated: April 15, 2020 3:44 pm

An Images

সুব্রত বিশ্বাস: করোনা মোকাবিলায় যুদ্ধকালীন ভিত্তিতে পিপিই ড্রেস তৈরির সঙ্গে ফেস মাস্ক ও সানিটাইজার তৈরি করছে রেল। প্রয়োজনের তাগিদে এবার রেলে তৈরি শুরু হল অক্সিজেন ট্রলি। অক্সিজেন সিলিন্ডার বহনের সুবিধার জন্য ব্যবহার হয় ধাতব ট্রলি। প্রয়োজনীয় ট্রলির জোগানের অসুবিধায় পশ্চিম রেলের রতলামের ডিজেল শেডে তৈরি হচ্ছে এই ট্রলি। ইতিমধ্যে পঞ্চাশটি ট্রলি বানিয়ে ফেলেছে শেডের কর্মীরা।

মহারাষ্ট্রে করোনা প্রভাবের সাথে দেশজোড়া এই রোগ বৃদ্ধিতে আইসোলেশনের বাড়তি ব্যবস্থার প্রয়োজন হয়ে পড়েছে। রেল কোচগুলিকে আইসোলেশন কোচে রূপান্তরিত করছে। ইতিমধ্যে আড়াই হাজার কোচ আইসোলেট করা হয়েছে। প্রাথমিকভাবে পাঁচ হাজার এমন কোচ তৈরি করা হবে। প্রয়োজনে ২০ হাজার কোচ রূপান্তরিত হবে এভাবে। প্রতিটি কোচে দুটি করে অক্সিজেন সিলিন্ডার থাকবে। অর্থাৎ ১০ হাজার অক্সিজেন ট্রলি লাগবে কোচগুলিতে। এছাড়াও রয়েছে রেলের হাসপাতাল। এই মুহূর্তে যত সংখ্যক অক্সিজেন ট্রলির দরকার তার আপৎকালীন জোগান জোগানদারি সংস্থাগুলির নেই। তাই জরুরি ভিত্তিতে অক্সিজেন ট্রলি তৈরির কাজে হাত লাগিয়েছে রেল। বাড়তি কারিগরী যোগ্যতা ছাড়াই শুধু ধাতু দিয়েই এই ট্রলি তৈরি করা যাচ্ছে। ফলে ভারতীয় রেলের অন্য শেড গুলিতেও তা তৈরি হবে।

[আরও পড়ুন: লকডাউনে বন্ধ সড়ক পরিবহণ, পণ্য বোঝাই ট্রাক নিয়ে যাবে মালগাড়ি]

বুধবার রেলবোর্ড সব জোনগুলিতে চিঠি দিয়ে জানিয়েছে, পার্সোনাল প্রোটেকশনের সব সামগ্রী যেন কর্তব্যরত কর্মীরা হাতে পান। মাস্ক, পিপিই ড্রেস, হ্যান্ড স্যানিটাইজারের উপযুক্ত জোগান হচ্ছে না বলে অভিযোগ উঠেছে বারবার। রেল কর্তাদের কথায়, লকডাউনের জন্য এই সামগ্রী আনা নেওয়া ঠিকমতো করা যাচ্ছে না। ফলে তৈরি হচ্ছে সংকট।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement