BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

৩৫ টাকা ফেরতের দাবিতে আদাজল খেয়ে রেলের পিছনে পড়ে যুবক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 2, 2018 6:13 pm|    Updated: May 2, 2018 6:13 pm

Railways refund Rs 35 to Kota engineer

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ সরকারি যেকোন বিভাগ টাকা ফেরত পেতে মাথার গাম পায়ে ফেলতে হয়, একথা সকলেরই জানা। কেউ চেষ্টা চালিয়ে যান দীর্ঘ সময় ধরে তারপরে হাল ছেড়ে দেন, কেউ বা প্রথমেই হাত তুলে আত্মসমর্পণ করেন। ভারতীয় রেলের কাছে থেকে মাত্র ৩৫ টাকা ফেরত নেওয়ার জন্য তবে রাজস্থানের কোটার যুবক সুজিত স্বামী যা করলেন তা অবশ্যই লক্ষ্যনীয়।

[দলিত যুবকের বাড়ির অন্নে অরুচি, বাইরে থেকে আনা খাবার খেলেন মন্ত্রী]

কোটা থেকে দিল্লি যাওয়ার জন্য গত বছরের ২ জুলাই ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কো-অপারেশন বা আইআরসিটিসি থেকে টিকিট কেটেছিলেন পেশায় ইঞ্জিনিয়ার সুজিত স্বামী। তার জন্য তাঁকে দিতে হয়েছিল ৭৬৫ টাকা। তবে টিকিট ওয়েটিং লিস্টে থাকায় টিকিট বাতিল করে দিয়েছিলেন তিনি। ভারতীয় রেলের পক্ষ থেকে একশো টাকা কেটে নেওয়ার পরে তাঁর অ্যাকাউন্টে ফেরত এসেছিল ৬৬৫ টাকা। আর এখানেই বেঁধেছিল যত গন্ডগোল। স্বামীর প্রশ্ন ছিল, ওয়েটিং লিস্টে থাকা টিকিট বাতিল করলে যেখানে ৬৫ টাকা কাটা উচিত, তখন কোন যুক্তিতে তাঁর কাছ থেকে ১০০ টাকা কাটতে পারে ভারতীয় রেল? এই প্রশ্নের উত্তর জানতেই আইআরসিটিসি-র কাছে আরটিআই করেছিলেন তিনি।

[‘অ্যাভেঞ্জার্স-ইনফিনিটি ওয়ার’ দেখতে গিয়ে প্রেক্ষাগৃহে দর্শকের রহস্যমৃত্যু]

কেবল আরটিআই করেই ক্ষান্ত থাকেননি সুজিত স্বামী। লোক আদালতেও মামলা দায়ের করেছিলেন তিনি। এই মামলার ভিত্তিতেই রেলওয়েজ বোর্ড চেয়ারম্যান, ওয়েস্ট-সেন্ট্রাল রেলওয়েজ জেনারেল ম্যানেজার, আইআরসিটিসি-র জেনারেল ম্যানেজার ও কোটা ডিভিশন রেলওয়েজের ম্যানেজারকে নোটিস দিয়েছিল লোক আদালত।

[ফের জাল ছড়াচ্ছে রাম রহিমের ডেরা, এবার মসনদে ‘রাজমাতা’ ]

সুজিত স্বামীর করা আরটিআইয়ের প্রত্যুত্তর দিয়েছিল আইআরসিটিসি। সেখানে বলা হয়েছিল, ভারতীয় রেলের কমার্সিয়াল সার্কুলার নম্বর ৪৩ অনুযায়ী জিএসটি কর ধার্য হওয়ার আগে কোনও টিকিট কাটা হলে এবং জিএসটি চালু হওয়ার পরে সেই টিকিট বাতিল করা হলে জিএসটি চার্জ কাটা হবে। ঠিক এই যুক্তিতে সুজিত স্বামীর টিকিট থেকে ১০০ টাকা কাটা হয়েছিল বলে জানিয়েছিল আইআরসিটিসি। যদিও তাঁকে ৩৫ টাকা ফেরত দেওয়া হবে বলেও জানিয়েছিল আইআরসিটিসি। এমনই জানিয়েছে কোটার ইঞ্জিনিয়ার সুজিত স্বামী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে