BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ট্রেনে টিকিট সংরক্ষণে বাড়তি সুবিধা পাবেন মহিলা ও প্রবীণ নাগরিকরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 2, 2018 4:02 pm|    Updated: September 14, 2019 5:22 pm

Railways to allot unutilised berths to women, senior citizens on waiting list

ফাইল ফোটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূরপাল্লার ট্রেনে মহিলাদের বেশ কয়েকটি আসন সংরক্ষিত থাকে। কিন্তু, ঘটনা হল, অনেক সময়ে সেই সব আসনগুলি খালিই থেকে যায়। মহিলা যাত্রী পাওয়া যায় না। সেক্ষেত্রে পুরুষ, মহিলা নির্বিশেষে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরা সেইসব সিট ব্যবহার করার সুযোগ পান। কিন্তু, এবার দূরপাল্লার ট্রেনের মহিলাদের জন্য সংরক্ষিত খালি আসন বুকিংয়ের ক্ষেত্রেও ওয়েটিং লিস্টে থাকা মহিলা যাত্রীদেরই অগ্রাধিকার দেবে রেল। তাতেও যদি আসন ভরানো না যায়, তাহলে প্রবীণ নাগরিকদের মহিলার জন্য সংরক্ষিত খালি আসনে সফর করার সুযোগ দেওয়া হবে। টুইট করে রেলের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন খোদ রেলমন্ত্রী পীষূষ গোয়েল।

[চিনকে তুষ্ট করতে দলাই লামার অনুষ্ঠান এড়ানোর খবর ওড়াল বিদেশমন্ত্রক]

রাতে দুরপাল্লার ট্রেনে মহিলা যাত্রীদের নিরাপত্তা নিয়ে অভিযোগের শেষ নেই। বলা ভাল, সামগ্রিকভাবে ট্রেনযাত্রীদেরই কোনও নিরাপত্তা নেই বলে অভিযোগ। গভীর রাতে রাজধানীর মতো কুলীন ট্রেনেও যাত্রীদের বেহুঁশ করে লুটপাটের ঘটনা ঘটেছে। তবে নিরাপত্তা নিয়ে যতই প্রশ্ন থাকুক না কেন, দূরপাল্লা ট্রেনে মহিলা ও প্রবীণ নাগরিকদের আরও বেশি করে সফর করার সুযোগ দিতে তৎপর ভারতীয় রেল। সেই লক্ষ্যেই এবার ট্রেনে টিকিট সংরক্ষণ সংক্রান্ত নিয়মে বদল আনার কথা ঘোষণা করেছেন রেলমন্ত্রী পীষূষ গোয়েল। বিষয়টি ঠিক কী? রাজধানী, দূরন্ত-সহ সমস্ত ট্রেনের সংরক্ষিত কামরায় মহিলার জন্য বেশ কয়েকটি আসন নির্দিষ্ট করা থাকে। রেলের এখন যে নিয়ম চালু আছে, তাতে সংশ্লিষ্ট ট্রেনে সংরক্ষিত আসনে যাত্রীদের নামের তালিকা তৈরি হওয়া পর্যন্ত ওইসব আসনগুলি মহিলা যাত্রীদের জন্য বুক করা যায়। কিন্তু, যদি তালিকা প্রস্তুত হওয়ার পর দেখা যায়, সংরক্ষিত কামরা মহিলাদের জন্য নির্দিষ্ট আসনগুলি খালি রয়েছে, সেক্ষেত্রে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের ওই আসনগুলি দিয়ে দেওয়া হয়। পুরুষ বা মহিলা যাত্রীদের মধ্যে ভেদাভেদ করা হয় না। ওয়েটিং লিস্টে নামের ক্রমিকসংখ্যা অনুসারে সিটগুলি বন্টন করে দেয় রেল। কিন্তু, এবারে সেই নিয়ম পালটাতে চলেছে। মহিলাদের জন্য নির্দিষ্ট খালি আসন বন্টনের ক্ষেত্রেও প্রথম অগ্রাধিকার পাবেন মহিলা যাত্রীরাই। দ্বিতীয় অগ্রাধিকার প্রবীণ নাগরিকদের জন্য।

[ছত্তিশগড়ে তুমুল গুলির লড়াই, নিকেশ ১০ মাওবাদী]

রেলের তরফে এক নির্দেশিকা বলা হয়েছে, দূরপাল্লা ট্রেনে মহিলাদের জন্য নির্দিষ্ট খালি আসনগুলিতে প্রথমে ওয়েটিং লিস্টে থাকা মহিলা যাত্রীদের সফর করার সুযোগ দেওয়া হবে। তাতেও যদি আসন ভরানো না যায়, তাহলে ওই আসনগুলি প্রবীণ নাগরিকদের দেওয়া হবে। আর তারপরেও যদি কোনও আসন খালি থাকে, তাহলে চলন্ত ট্রেনে সেই আসন অন্য কোনও মহিলা যাত্রী বা প্রবীণ নাগরিকদের দিতে পারবেন টিকিট পরীক্ষক।

[বীর্যের পর এবার প্রস্রাবে ভরা বেলুন ছোড়া হল ছাত্রীদের লক্ষ্য করে

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে