BREAKING NEWS

২২ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ট্রেনে কিংবা স্টেশনে মাস্ক না পরলে এবার মোটা জরিমানা, ঘোষণা ভারতীয় রেলের

Published by: Biswadip Dey |    Posted: April 17, 2021 2:53 pm|    Updated: April 17, 2021 2:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজের রেকর্ড প্রতিদিন নিজেই ভাঙছে মারণ করোনা ভাইরাস (Coronavirus)। দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ। মিউট্যান্ট স্ট্রেনে বাড়ছে সংক্রমণ, মৃত্যুর হার। এই পরিস্থিতিতে নয়া পদক্ষেপ করল ভারতীয় রেল (Indian Railway)। এবার থেকে মাস্ক ছাড়া ট্রেনে চড়লে গুনতে হবে ৫০০ টাকা জরিমানা। কেবল ট্রেনে চড়াই নয়, স্টেশন চত্বরেও মাস্ক (Mask) না পরলে একই ভাবে জরিমানার মুখে পড়তে হবে। মাস্ক না পরার পাশাপাশি যেখানে সেখানে থুতু ফেলার ক্ষেত্রেও জরিমানার কথা ঘোষণা করেছে রেল। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত আগামী ৬ মাস এই নিয়ম বলবৎ থাকবে।

মাঝে কিছুটা কমে গিয়েছিল সংক্রমণের হার। আবার নতুন করে দাপাদাপি শুরু করেছে কোভিড-১৯। সম্প্রতি তাই নতুন করে কোভিড বিধি পেশ করেছে রেল। রেল বোর্ডের সভাপতি সুনীত শর্মা জানিয়েছেন, রেলে সফর করতে গেলে কোভিড নেগেটিভ সার্টিফিকেট বহন করার দরকার নেই। তবে কেন্দ্রীয় সরকার ও সংশ্লিষ্ট রাজ্য সরকারের যে কোভিড বিধি তা মেনে চলতে হবে তাঁদের। অতিমারী ও সেই সংক্রান্ত স্বাস্থ্য বিধির দিকে খেয়াল রেখে ইতিমধ্যেই ট্রেনে রান্না করা খাবার সরবরাহ করা বন্ধ করা হয়েছে।

[আরও পড়ুন: ‘রাজ্যে ধর্মীয় মেরুকরণের চেষ্টা’, শীতলকুচির অডিও নিয়ে তৃণমূলের বিরুদ্ধে কমিশনে বিজেপি]

তাছাড়া স্টেশনে স্টেশনে মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস ইত্যাদি বিক্রির স্টলও দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, এই মুহূর্তে দৈনিক ১৪০২টি বিশেষ ট্রেন চালাচ্ছে ভারতীয় রেল। এছাড়াও আরও ২৮টি বিশেষ ট্রেনও চালানো হচ্ছে। এছাড়া মধ্য রেলওয়ের উপর থেকে চাপ কমাতে এপ্রিল-মে মাসে অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সর্বকালীন রেকর্ড গড়ছে দৈনিক সংক্রমণ। চলতি সপ্তাহেই ২ লক্ষ পেরিয়েছিল দৈনিক আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৪ হাজার ৬৯২ জন। এই পরিস্থিতিতে ট্রেনের ভিড় থেকে যাতে সংক্রমণ না বাড়ে সেদিকে লক্ষ রাখছে রেলমন্ত্রক।

[আরও পড়ুন: মীনাক্ষীকে পার্টির ‘মুখ’ করতে চায় আলিমুদ্দিনের, নারাজ নন্দীগ্রামের ‘পোস্টার গার্ল’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement