BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পরিস্থিতি বুঝে ফের আনা হতে পারে কৃষি আইন! ইঙ্গিত দিলেন রাজস্থানের রাজ্যপাল

Published by: Subhajit Mandal |    Posted: November 21, 2021 3:03 pm|    Updated: November 21, 2021 3:38 pm

Rajasthan Governor Kalraj Mishra stressed that the Farm Laws can be formed again later | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি আইন (Farm Laws) প্রত্যাহার মানেই সংস্কার শেষ নয়! প্রয়োজনে ফের আনা হতে পারে এই ধরনের আইন! এমনটাই ইঙ্গিত দিলেন রাজস্থানের বর্তমান রাজ্যপাল তথা বিজেপির একসময়ের শীর্ষ নেতা কলরাজ মিশ্র (Kalraj Mishra)। তিনি বলছেন, পরিস্থিতি বুঝে ফের এই ধরনের আইন আনা হতে পারে।

রাজস্থানের রাজ্যপাল কৃষি আইন প্রসঙ্গে প্রতিক্রিয়া দিতে গিয়ে জানিয়েছেন, “সরকার চেষ্টা করেছিল কৃষি আইনের উপকারিতা সম্পর্কে কৃষকদের বোঝাতে। কিন্তু কৃষকরা একগুঁয়েমি দেখিয়েছে। কৃষি আইন প্রত্যাহার করার ব্যাপারে অনড় থেকেছে। সম্ভবত সেকারণেই সরকারের মনে হয়েছে এখন এটা প্রত্যাহার করা উচিত। পরবর্তীকালে প্রয়োজন পড়লে এই আইন আবার আনা হতে পারে।”

[আরও পড়ুন: বুধবারই কৃষি আইন প্রত্যাহারের প্রস্তাবে ছাড়পত্র দিতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভা! দাবি সূত্রের]

প্রসঙ্গত, শুক্রবার একপ্রকার আচমকাই বহু বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। মোদির (Narendra Modi) এই আকস্মিক ঘোষণা অবাক করেছে অনেককেই। এমনকী খোদ কৃষক নেতা রাকেশ টিকায়েতও স্বীকার করেছেন, সরকারের এই ঘোষণা তাঁদের কাছে অপ্রত্যাশিত। সরকার এতদিনে সঠিক পথে পদক্ষেপ করছে। অনেকের মনেই প্রশ্ন রয়েছে, মোদির মতো দূরদর্শী রাজনীতিবিদ পুঙ্খানুপুঙ্খ না ভেবেই এই ধরনের সিদ্ধান্ত কী করে নিলেন? নাকি এর মধ্যে বিশেষ কোনও উদ্দেশ্য আছে?

[আরও পড়ুন: TMC in Tripura: ত্রিপুরায় সায়নী ঘোষকে আটক করতে হোটেলে পুলিশের হানা, বাধা কুণালের]

কলরাজ মিশ্রর এই বয়ানের পর প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কি কৃষকদের শান্ত করতে আপাত সমাধানসূত্র হিসাবে কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র? পরবর্তীকালে সত্যিই কি এই তিন বিতর্কিত কৃষি আইন ফের আনা হতে পারে? একটি রাজ্যের রাজ্যপাল যখন বলছেন, তখন তাঁর কথাকে গুরুত্ব দিতেই হয়। এমনিতেই রাজনৈতিক মহলের ধারণা যে উত্তরপ্রদেশ এবং পাঞ্জাবের ভোটে হারের ভয়েই কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ভোট মিটে গেলে সরকার পুনরায় আইন বলবত করবে না তো? প্রশ্ন উঠছেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে