BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

টিভিতে কন্ডোমের বিজ্ঞাপন নয় কেন, কেন্দ্রের কাছে জবাব তলব হাই কোর্টের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 21, 2017 4:39 am|    Updated: December 21, 2017 4:39 am

Rajasthan High Court notice to Centre over curb on condom ads on TV

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকাল ছ’টা থেকে রাত দশটার মধ্যে কোনও টেলিভিশন চ্যানেলে কেন কন্ডোমের বিজ্ঞাপন দেখানো যাবে না, তার কারণ জানতে চেয়ে কেন্দ্রকে নোটিস পাঠাল রাজস্থান হাই কোর্ট।

[টিভিতে কন্ডোমের বিজ্ঞাপন দেখানোর সময় বেঁধে দিচ্ছে কেন্দ্র]

গত ১১ ডিসেম্বর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করা হয়, কোনও টেলিভিশন চ্যানেলেই সকাল ছ’টা থেকে রাত দশটা পর্যন্ত কন্ডোমের বিজ্ঞাপন সম্প্রচার করা যাবে না। ওই ধরনের বিজ্ঞাপনে ‘অভব্য ও অনুপযুক্ত’ বিষয় উপস্থাপিত করা হয় এই যুক্তিতে এই সময়ে তা সম্প্রচার করার উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। শিশুদের তা দেখা উচিত নয় বলেই ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়। সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করেছে রাজস্থান হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রদীপ নন্দরাযোগ এবং বিচারপতি ডি সি সোমানির বেঞ্চ কেন্দ্রকে ওই নোটিস জারি করেছে। একটি বেসরকারি সংস্থার দায়ের করা মামলার প্রেক্ষিতে ওই নোটিস দায়ের করা হয়েছে। মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক ওই নোটিস পেয়ে গিয়েছে। যথা সময়ে তার জবাবও দেওয়া হবে।

রাজস্থান হাই কোর্টে দায়ের করা ওই বেসরকারি সংস্থার মামলায় তাদের তরফে দাবি করা হয়েছে, কেন্দ্রের এই নির্দেশ কার্যকর করা হলে আদতে তাতে জনসাধারণের স্বার্থই ক্ষুণ্ণ হবে। এমনকী কেন্দ্রের এই পদক্ষেপকে ‘দ্বিচারিতামূলক আচরণ’ বলেও উল্লেখ করা হয়েছে তাদের তরফে। এইডস ও যৌন সংক্রামিত অসুখ প্রতিরোধে কন্ডোম নিয়ে সাধারণের মধ্যে সচেতনতা আরও বেশি বৃদ্ধি করা উচিত। এমনকী পরিবার পরিকল্পনার জন্যও সাধারণের মধ্যে যেখানে কন্ডোম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি প্রয়োজন তার বদলে কন্ডোমের বিজ্ঞাপন বন্ধ করে দিয়ে উল্টো পথে হাঁটার চেষ্টা করছে তারা, এমনটাই অভিযোগ ওই সংস্থাটির।

[অনলাইনে বিনামূল্যে মিলতেই ৬৯ দিনে বিলি ১০ লক্ষ কন্ডোম]

কেন্দ্রের তরফে অবশ্য উল্লেখ করা হয়েছিল কেবল টেলিভিশন নেটওয়ার্ক আইন ৭(৭) ও ৭(৮) অনুযায়ী এমন কিছুই টেলিভিশনে সম্প্রচার করা যায় না যাতে শিশুদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বা যা তাদের জন্য অস্বাস্থ্যকর। এমনকী, তাদের জন্য অভব্য, অশ্লীল, প্রতিক্রিয়াশীল বা আপত্তিকর বস্তুও অবশ্যই বাদ দেওয়া উচিত বলে কেন্দ্র উল্লেখ করে। এই যুক্তি দেখিয়েই কন্ডোমের বিজ্ঞাপন টেলিভিশনে সকাল ছ’টা থেকে রাত দশটা পর্যন্ত সম্প্রচারে আপত্তি তোলে তারা। ভারতীয় সংস্কৃতির পক্ষেও তা পরিপন্থী বলে কেন্দ্রের তরফে মন্তব্য করা হয়। কিন্তু রাজস্থান হাই কোর্ট এই সমস্ত তথ্য মানতে রাজি হয়নি। বরং পাল্টা জবাব চেয়ে নোটিস দাখিল করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রককে। সময়ের মধ্যেই কেন্দ্র এর জবাব দেবে বলেই তথ্য ও সম্প্রচার মন্ত্রক সূত্রে খবর।

[পুনর্ব্যবহারযোগ্য কন্ডোম বিকোচ্ছে অনলাইনে, জানেন এর বৈশিষ্ট্য?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে