২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজনাথ সিংকে ‘গার্ড অফ অনার’ দিতে নারাজ রাজস্থানের পুলিশকর্মীরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 17, 2017 12:49 pm|    Updated: October 17, 2017 12:49 pm

Rajasthan police refuse guard of honour to Rajnath Singh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সফরকে ঘিরে চূড়ান্ত অস্বস্তিতে পড়তে হল রাজস্থানের বিজেপি সরকারকে। সোমবার আচমকাই ছুটি নেন আড়াইশোরও বেশি পুলিশকর্মী। তাঁদের মধ্যে কয়েকজনের আবার যোধপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে গার্ড অভ অনার দেওয়ার কথা ছিল। তবে রাজনাথ সিংকে গার্ড অফ অনার দিতেও অস্বীকার করেন তাঁরা। শেষপর্যন্ত অন্য জায়গা থেকে পুলিশকর্মী এনে ব্যবস্থা করা হয়। অভিযুক্ত পুলিশকর্মীদের বিরুদ্ধে শান্তিমূলক ব্যবস্থার কথা জানিয়েছেন পুলিশকর্তারা।

[ভারতীয়দের ঘাম-রক্তেই তৈরি তাজমহল, ড্যামেজ কন্ট্রোলে আদিত্যনাথ]

রাজস্থান সরকারকে অস্বস্তিতে ফেলে হঠাৎ করে কেন গণছুটি নিলেন আড়াইশোরও বেশি পুলিশকর্মী?  জানা গিয়েছে, পুলিশকর্মীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজস্থানের বিজেপি শাসিত সরকার। এই মর্মে খুব তাড়াতাড়ি বিজ্ঞপ্তিও জারি হবে। হোয়াটসঅ্যাপ মারফত এমনই খবর ছড়িয়ে পড়েছে পুলিশমহলে। পুলিশকর্মীদের বক্তব্য, তাঁরা এখন ন্যূনতম ২৪ হাজার টাকা বেতন পান। কিন্তু, তা কমিয়ে ১৯ হাজার টাকা করতে চাইছে রাজস্থান সরকার। এই সিদ্ধান্তের প্রতিবাদে সোমবার গণছুটি নেন আড়াইশোরও বেশি পুলিশ। এমনকি, খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকেও গার্ড অফ অনার দিতেও অস্বীকার করেন ছুটিতে থাকা কয়েকজন পুলিশকর্মী। আর তাতে রীতিমতো বিপাকে পড়ে প্রশাসন। পরে অন্য জায়গায় থেকে পুলিকর্মী এনে কোনওমতে পরিস্থিতি সামাল দেওয়া হয়। গার্ড অফ অনার দেওয়াই শুধু নয়, পুলিশকর্মীদের প্রতিবাদের আরও অনেক কারণ রয়েছে। দীপাবলীর আগে রাজ্যে সংবেদনশীল এলাকাগুলিতে নজরদারি চালানোর জন্য পর্যাপ্ত সংখ্যা পুলিশকর্মীও পাওয়া যাচ্ছে না বলে জানা গিয়েছে। যোধপুরের পুলিশ কমিশনার অশোক রাঠোর জানিয়েছেন, বিষয়টি অত্যন্ত গুরুতর। দপ্তরের অনুমতি ছাড়াই ছুটি নিয়েছেন পুলিশকর্মীরা। তাঁদের বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ ব্যবস্থা নেওয়া হবে।

[‘শুধু তাজমহল নয়, রাষ্ট্রপতি ভবনও ভেঙে ফেলা হোক’]

এদিকে সোমবার রাতে রাজ্যের সমস্ত আইজি ও পুলিশ সুপারকে আন্দোলনকারী পুলিশকর্মীদের কথা বলার নির্দেশ দিয়েছেন রাজস্থান পুলিশের ডিজি। সরকারের যে পুলিশকর্মীদের বেতন কমানোর কোনও পরিকল্পনা নেই, তা আন্দোলনকারীদের বোঝাতে বলেছেন তিনি।

[আধার নেই তাই মিলল না রেশন, অনাহারে মৃত্যু নাবালিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে