১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৭২টি বোয়িং বিমানের বরাত, দ্রুত পরিষেবা শুরুর পথে দেশের সবচেয়ে সস্তা উড়ান সংস্থা

Published by: Biswadip Dey |    Posted: November 16, 2021 8:32 pm|    Updated: November 16, 2021 8:32 pm

Rakesh Jhunjhunwala's airline placed an order for 72 Boeing 737 MAX jets। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক মাস আগেই জানা গিয়েছিল নতুন এয়ারলাইন্স (Airlines) চালু করতে চলেছেন ভারতীয় ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালা (Rakesh Jhunjhunwala)। এবার সেই লো কস্ট ক্যারিয়ার তথা ন্যূনতম খরচে বিমান পরিষেবা দেওয়ার পথে আরও একধাপ এগোলেন তিনি। ‘আকাশা এয়ার’ নামে তাঁর উড়ান সংস্থার জন্য ৭২টি বোয়িং ৭৩৭ ম্য়াক্স জেটের বরাত দেওয়া হয়েছে। এর ফলে মার্কিন সংস্থাটি তার হারানো জমি ফিরে পাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সামনের বছর থেকেই পরিষেবা শুরু করতে চায় ঝুনঝুনওয়ালার সংস্থা। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন সংস্থার সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে তারা। এই পরিস্থিতিতে এবার মার্কিন সংস্থার কাছে বিমানের বরাত দিল ‘আকাশা এয়ার’। যা নিঃসন্দেহে বাড়তি অক্সিজেন দিচ্ছে মার্কিন সংস্থাকে। আড়াই বছর আগে পাঁচ মাসের ব্যবধানে এই বিমানে দু’টি বড় দুর্ঘটনায় প্রাণ হারান ৩৪৬ জন। তারপর থেকেই বড় বিপদে পড়ে বোয়িং।

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় গান্ধী মূর্তি ভাঙার পালটা! গুজরাটে গডসের মূর্তি ভাঙলেন কংগ্রেস কর্মীরা ]

এদিকে করোনা অতিমারীর আবহে বিমান চলাচল ক্ষেত্রকে যে কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে, সেই পরিস্থিতিতে আশা জাগাচ্ছে ‘আকাশা এয়ার’। যদিও অনেকের মতে, এই পদক্ষেপ সাহসী। বর্তমান পরিস্থিতিতে বিপুল বিনিয়োগ ঝুঁকিপূর্ণ হতে পারে। তবে রাকেশ ঝুনঝুনওয়ালা আগেই জানিয়েছেন, তিনি আত্মবিশ্বাসী যে এই বিনিয়োগে সফল হবেন। তাঁর মতে, ‘‘কোনও সংস্থাকে সাফল্য পেতে হলে তাকে নতুন করে শুরু করতে হবে।’’ প্রসঙ্গত, রাকেশ আত্মবিশ্বাস দেখালেও ভারতে বিমান চলাচল ক্ষেত্র বহুদিন ধরেই সমস্যায় পড়েছে। অতিমারী আসার বহু আগে ২০১২ সালে কিংফিশার এয়ারলাইন্স বন্ধ হয়ে যায়। ২০১৯ সালে জেট এয়ারলাইন্স বন্ধ হয়।

এই পরিস্থিতিতেও আশায় ভর করে নতুন সূচনা করতে চাইছেন রাকেশ। গত অক্টোবরেই বিমান মন্ত্রক তাঁদের উড়ান চালু করার অনুমতি দিয়েছে। আপাতত আগামী বছরেই পরিষেবার দিকে চোখ রেখে এগোতে চাইছে তাঁর সংস্থা।

[আরও পড়ুন: আগরতলা পুরভোট: ৯ প্রতিশ্রুতি দিয়ে ‘নবরত্ন’ ইস্তেহার প্রকাশ তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে