BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কমল রেপো রেট, সস্তা হতে চলেছে গৃহ-গাড়ি ঋণ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 2, 2017 11:00 am|    Updated: August 2, 2017 11:00 am

RBI cuts repo rate by 25 basis points to 6%

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির স্বস্তি। রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক। কেন্দ্রীয় ব্যাঙ্ক ০.২৫ বেসিস পয়েন্ট কমায় সুদের হার ৬ শতাংশে নেমে এসেছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির জন্য রেপো রেট কমায় গৃহ এবং গাড়ি ঋণ সস্তা হবে। কমবে ইএমআই। পারসোনাল লোনও কম হওয়ার সম্ভাবনা রয়েছে। যার জেরে চাঙ্গা হবে আবাসন ও গাড়ি শিল্প। প্রায় ৭ মাস পর রেপো রেট কমাল কেন্দ্রীয় ব্যাঙ্ক। গত ৬ বছরে এটাই সবথেকে কম রেপো রেট। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের পৌরহিত্যে এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

[ইসলামিক স্টেটের নিশানায় আরএসএস, বিজেপি নেতা!]

রিজার্ভ ব্যাঙ্ক দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে যে টাকা ধার দেয় তাকেই বলা হয় রেপো রেট। এই ধারের অর্থ বিপদের সময় কাজে লাগায় ব্যাঙ্কগুলি। প্রায় ৬ মাস পর ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানো হল। রেপো রেট কমে এখন ৬ শতাংশ। গত ৬ বছরে রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেটের হার এতটা নিচে নামেনি। অর্থনীতিবিদদের ধারণা এর ফলে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি বাড়ি, গাড়ি কেনার জন্য যে টাকা গ্রাহকদের ঋণ দেয়, তার ওপর সুদের হার কমার রাস্তাটা তৈরি হবে। বিশেষজ্ঞদের বক্তব্য, রেপো রেট চড়া ছিল বলে সুদ মেটানোর জন্য গাড়ি, বাড়ি, জমি কেনার ঋণের ওপর বেশি সুদ নিতে হত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে। বুধবার রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট কমানোর ঘোষণায় সাধারণ মানুষের ওপর সুদের ভার খানিকটা লাঘব হবে বলে মনে করা হচ্ছে। এর জেরে গৃহ এবং গাড়ি ঋণে সুদ হার কমতে পারে। সস্তা হতে পারে ইএমআই। যার ইঙ্গিত দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর। উর্জিত প্যাটেল জানিয়েছেন ব্যাঙ্কগুলি যাতে সুদ কমাতে পারে সেই পরিস্থিতি তৈরি হয়েছে।

[যৌন হেনস্তা করত ‘চরিত্রহীন’ ইমরান খান, বিস্ফোরক নেত্রী]

গত বছরের ডিসেম্বরে শেষবার রেপো রেট কমেছিল। বিশেষজ্ঞদের বক্তব্য নোট বাতিলের পর বাজারে কিছুটা অনিশ্চয়তা ছিল। তারপর ধীরে ধীরে বাজার চাঙ্গা হয়। রেকর্ড উত্থান হয় সেনসেক্স ও নিফটির। গত তিন মাসে খুচরো বাজারে মুদ্রাস্ফীতি নাগালের বাইরে যায়নি। পাশাপাশি জিএসটি চালু হওয়ার পর বাজারে একটা প্রভাব পড়ে। রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমানো সমস্ত কিছুর মিলিত ফল বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে