BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

একা গান্ধীজি নন, এবার ভারতীয় নোটে রবীন্দ্রনাথ ও কালামের ছবিও!

Published by: Sulaya Singha |    Posted: June 5, 2022 5:48 pm|    Updated: June 5, 2022 6:12 pm

RBI is considering including images of Tagore and Kalam on currency notes | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলে যেতে চলেছে ভারতীয় নোটের চেহারা? এবার আর শুধু মহাত্মা গান্ধী নন, টাকায় দেখা যেতে পারে রবীন্দ্রনাথ ঠাকুর এবং এপিজে আব্দুল কালামের ছবিও! এমনই চিন্তাভাবনা রয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংকের (RBI)।

একটি ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গান্ধীজির পাশাপাশি বিশ্বকবি রবীন্দ্রনাথ (Rabindranath Tagore) এবং বিশ্বখ্যাত বিজ্ঞানী তথা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি কালামের (APJ Abdul Kalam) ছবি দেওয়া দু’টি করে নোটের স্যাম্পল দিল্লি আইআইটি’র অধ্যাপক দিলীপ টি সাহানির কাছে পাঠানো হয়েছে। সেন্ট্রাল ব্যাংক এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া এই নমুনা পাঠিয়েছে। ওই অধ্যাপকই ঝাড়াই-বাছাইয়ের দায়িত্বে রয়েছেন। এই নমুনা তাঁর পছন্দ হলে তা সবুজ সংকেতের জন্য পাঠিয়ে দেওয়া হবে কেন্দ্রের কাছে।

[আরও পড়ুন: কোভিড পজিটিভ শাহরুখ খান, বন্ধু করণ জোহরের পার্টিতে গিয়েই সংক্রমিত বলিউড বাদশা!]

উল্লেখ্য়, জালনোটের রমরমা রুখতে ২০২০ সালে নোটে আরও কিছু উন্নত ফিচার যোগ করার দায়িত্ব পেয়েছিল রিজার্ভ ব্যাংকের অভ্যন্তরীণ কমিটি। নোটের নিরাপত্তা বাড়াতে একাধিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সেই কমিটিই নতুন নোটে গান্ধীজির পাশাপাশি আরও বিশিষ্ট ভারতীয়র ছবি ছাপানোর সুপারিশ দিয়েছিল। নোটে কোন মনীষী কিংবা কোন মহারথীর ছবি ছাপা হতে পারে, তা নিয়ে বিস্তর আলোচনাও হয়। এবার শোনা যাচ্ছে, এক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আব্দুল কালামের নাম বেছে নেওয়া হয়েছে। এবার দেখার, অর্থমন্ত্রক এবং রিজার্ভ ব্যাংক শেষমেশ নতুন নোট ছাপায় সম্মতি দেয় কি না। তেমনটা হলে, কোন নোটে তা ছাপা হবে, সে প্রশ্নও থাকবে।

ভারতীয় টাকায় শুধুমাত্র জাতির জনকের ছবি থাকলেও মার্কিন যুক্তরাষ্ট্রের নোটে দেখা যায় প্রাক্তন রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনের পাশাপাশি জর্জ ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, থমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন এবং আলেকজান্ডার হ্যামিলটনের ছবিও।

[আরও পড়ুন: হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য, সাসপেন্ড করা হল বিজেপি মুখপাত্র নূপুর শর্মাকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে