BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বৃদ্ধির হার কমবে, বাড়বে মুদ্রাস্ফীতি: রিজার্ভ ব্যাঙ্ক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 4, 2017 1:46 pm|    Updated: October 4, 2017 1:46 pm

RBI revises growth projection to 6.7%

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিল্পমহল উৎসাহিত হতে পারল না। আবার চিন্তা বাড়ল না প্রবীণ নাগরিকদের। রেপো রেট একই অপরবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক। সুদ কমার কথা যে শোনা যাচ্ছিল এযাত্রায় তা হচ্ছে না। ৬%-এ থেকে গেল রেপো রেট। কেন্দ্রীয় ব্যাঙ্কের ঋণনীতি কমিটির সিংহভাগ সদস্যই সুদ একই রাখার পক্ষে মত দেন। তবে রিজার্ভ ব্যাঙ্ক বুঝিয়ে দিয়েছে দেশের বৃদ্ধির হার কমবে। বাড়বে মুদ্রাস্ফীতি।

[নোট বাতিল সবথেকে বড় আর্থিক দুর্নীতি, মোদিকে তোপ শৌরির]

রিজার্ভ ব্যাঙ্কের পর্যবেক্ষণ চলতি আর্থিক বছরে বৃদ্ধির হার কমবে। হার হবে ৬.৭%। যার ব্যাখ্যা হিসাবে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে খারিফ শস্য উৎপাদন ঠিকমতো না হওয়ায় এর অন্যতম কারণ। পাশাপাশি জিএসটি প্রয়োগের কারণে সাময়কিভাবে বাজারে কিছুটা মন্দা এসেছে। রেপো রেট অর্থাৎ, স্বল্প মেয়াদে বাণিজ্যিক ব্যাঙ্কগুলি রিজার্ভ ব্যাঙ্কের থেকে যে সুদ নেয় তা একই রইল। পাশপাশি রিভার্স রেপো রেটেরও পরিবর্তন হয়নি। ঋণ নীতি কমিটি জানিয়েছে আগামী ত্রৈমাসিকে মুদ্রাস্ফীতির হার বাড়তে পারে। ৩.৩৬% থেকে তা পৌঁছতে ৪-৬%-এ। বিশেষজ্ঞদের একাংশের ধারণা, মুদ্রাস্ফীতি আরও বাড়তে পারে। তবে রেপো রেট না কমায় হতাশ শিল্পমহল। কারণ রেপো রেট কমলে আরও সস্তা হত গৃহ এবং গাড়ি ঋণ। চাঙ্গা হত আবাসন ক্ষেত্র। আবার সুদ কমলে বেকায়দায় পড়তেন প্রবীণ নাগরিকরা। বিশেষজ্ঞরা বলছেন ভারসাম্য রাখল আরবিআই-এর গর্ভনর উর্জিত প্যাটেলের নেতৃত্বাধীন কমিটি। এপ্রিল থেকে জুনে, গত তিন বছরের মধ্যে সবচেয়ে নীচে নামে আর্থিক বৃদ্ধি (৫.৭%)। শিল্প বৃদ্ধি ঠেকে তলানিতে (১.২%)। নোটবাতিল থেকে দ্রুত জিএসটি চালু। এসবে অর্থনীতির গতি রুদ্ধ হয়ে পড়েছে বলে বলে অভিযোগ বিরোধীদের। বাজপেয়ী জমানার বিলগ্নীকরণ মন্ত্রী অরুণ শৌরি পর্যন্ত বেনজির ভাষায় মোদিকে বিঁধেছেন। তাঁর অভিযোগ, নোট বাতিলের সিদ্ধান্ত বিশাল আর্থিক দুর্নীতি। আত্মঘাতী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[লাভ জেহাদ অতি ভয়ানক, কেরলে সরব যোগী আদিত্যনাথ]

অর্থনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, আর্থিক বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় ব্যাঙ্কের এই রিপোর্ট অত্যন্ত ইঙ্গিতবাহী। মেক ইন ইন্ডিয়ার কথা বলা হলেও মূলধন জোগাড় করা যাচ্ছে না। ধাক্কা খাচ্ছে শিল্পের পরিবেশ। আশানুরূপ আসছে না লগ্নি। যার প্রভাব পড়েছে কর্মসংস্থানে। এদিকে অরুন্ধতী ভট্টাচার্যের উত্তরসূরী হিসাবে এসবিআই-এর নতুন চেয়ারম্যান ঘোষণা হয়েছে। দেশের বৃহত্তম ব্যাঙ্কে আগামী তিন বছরের জন্য শীর্ষ পদে আসছেন রজনীশ কুমার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে