BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেন পুরনো MiG-29 যুদ্ধবিমান কিনতে চায় ভারত ?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 10, 2017 10:47 am|    Updated: December 16, 2019 3:54 pm

Reasons IAF mulls acquiring used Mig-29 from Malaysia

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ভারতীয় বায়ুসেনা। প্রায় ১,৭০০ বিমান ও ১,৪০,১৩৯ কর্মরত আধিকারিক নিয়ে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স’। দেশের বায়ুসীমা রক্ষা করতে ও প্রয়োজনে শত্রু পক্ষের কোমর ভেঙে দিতে ভারতীয় বায়ুসেনার জুড়ি মেলা ভার। ক্ষমতায় আসার পর চিন ও পাকিস্তানের মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতাকে নজরে রেখে সামরিক বাহিনীকে ঢেলে সাজানোর ব্যবস্থা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই পথেই এবার বায়ুসেনায় যুদ্ধবিমানের ঘাটতি মেটাতে মালয়েশিয়ার বায়ুসেনার ব্যবহৃত MiG-29N যুদ্ধবিমান কিনতে চলেছে ভারত। এমনটাই জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, যুদ্ধবিমানের ঘাটতি রয়েছে বায়ুসেনায়। সূত্রের খবর, এই মুহূর্তে প্রায় ৭০% বিমান যুদ্ধের জন্য প্রস্তুত নয়। একই সঙ্গে পাকিস্তান ও চিনের সঙ্গে যুদ্ধ চালিয়ে যেতে যে সংখ্যক বিমানের প্রয়োজন, তার থেকে অনেক কম বিমান রয়েছে বায়ুসেনার হাতে। তাই ঘাটতি পূরণ করতে প্রায় ১২টি MiG-29N বিমান কেনার কথা ভাবছে ভারত। তবে ভারতের এই সিদ্ধান্ত উস্কে দিয়েছে বিতর্ক। প্রায় ২৫ বছর পুরনো ওই বিমানগুলি কার্যক্ষমতা সম্পর্কে প্রশ্ন তুলেছেন অনেকেই। তাঁদের দাবি প্রযুক্তির দিক থেকে ওই বিমানগুলি অন্যান্য অত্যাধুনিক বিমানের সঙ্গে পাল্লা দিতে পারবে না।

তবে সমস্ত বিতর্ক খণ্ডন করে সামরিক বিশেষজ্ঞদের একাংশ এই সিদ্ধান্তের সমর্থন করেছেন। তাঁদের মতে মালয়েশিয়া থেকে পুরনো MiG-29N বিমান কিনে তা দ্রুতই আধুনিকীকরণ করে অত্যাধুনিক Mig-29 UPG সংস্করণে পরিণত করতে পারবে ভারত। একটি Mig-29 বিমানের দাম প্রায় ২২ মিলিয়ন মার্কিন ডলার। সেখানে মালয়েশিয়া থেকে বিমান কিনে তার আধুনিকীকরণ করতে খরচ হবে মাত্র ১৩ মিলিয়ন মার্কিন ডলার। এবং অত্যাধুনিক এই সংস্করণ আরও বেশি ঘাতক হবে। অত্যাধুনিক এই  Mig-29 UPG বিমানগুলিতে থাকবে টার্বোফ্যান ইঞ্জিন, AESA রাডার, অত্যাধুনিক BVR মিসাইল যা দৃষ্টিসীমার বাইরে আঘাত হানতে সক্ষম। সূত্রের খবর, এই বিমানগুলির দাম হিসেবে মালয়েশিয়াকে Su-30Mki যুদ্ধবিমানের যন্ত্রাংশ দিতে পারে ভারত।

এই মুহূর্তে বায়ুসেনা ও নৌসেনা মিলিয়ে ভারতের কাছে রয়েছে প্রায় ১১০টি Mig-29 বিমান। রাশিয়ার পর এই বিমানের সব থেকে বেশি রয়েছে  ভারতের কাছে। নৌসেনার এয়ারক্রাফট ক্যারিয়ার রণতরীগুলিতে ও বায়ুসেনায় মোতায়েন রয়েছে এই বিমান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে