BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘জনগণমন’ গেয়েই ক্লাস শুরু করতে হবে মাদ্রাসার পড়ুয়া ও শিক্ষকদের, ঘোষণা যোগী সরকারের

Published by: Kishore Ghosh |    Posted: May 12, 2022 7:52 pm|    Updated: May 12, 2022 7:55 pm

Reciting National Anthem Mandatory Before Commencing Classes In UP Madarasa | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাদ্রাসায় (Madrasa) পড়লে ও পড়ালে জাতীয় সঙ্গীত (National Antham) গাইতেই হবে। সিদ্ধান্ত যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) সরকারের। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বিজেপি (BJP) সরকারের রাজ্যের মাদ্রাসাগুলিতে ক্লাস বসার আগে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক ঘোষণা করার কথা জানিয়েছেন যোগী মন্ত্রিসভার সদস্য দানিশ আজাদ আনসারি।

রাজ্য সরকারের মুসলিম মুখ আনসারি সংখ্যালঘু দপ্তরের রাষ্ট্রমন্ত্রী। গত ২৪ মার্চই উত্তরপ্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন তিনি। সিদ্ধান্তটি হল, সব মাদ্রাসা ছাত্র, শিক্ষক যেন অবশ্যই ক্লাস শুরুর আগে ‘জনগণমন’ গান। শিক্ষা বোর্ডে অনুমোদিত সিদ্ধান্ত রূপায়ণের আদেশ বেরিয়েছে গত ৯ মে। তাতে বলা হয়েছে, মাদ্রাসায় আগে যেমন ধর্মীয় প্রার্থনা হোত, তেমন হবে। পাশাপাশি জাতীয় সঙ্গীতে গলা মেলাতে হবে শিক্ষক, পড়ুয়া- সবাইকে।

[আরও পড়ুন: অফিসে ঢুকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি, উপত্যকায় জঙ্গি হামলায় মৃত্যু কাশ্মীরি পণ্ডিতের]

৩০ মার্চ থেকে ১১ মে পর্যন্ত রমজানের জন্য মাদ্রাসাগুলি বন্ধ ছিল। আজ বৃহস্পতিবার সেগুলি খুলেছে। তাই এদিন থেকে চালু হয়েছে নয়া নিয়ম। ২০১৭ সালে উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড স্বাধীনতা দিবসে তাদের অনুমোদিত সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন ও জনগণমন গাওয়া বাধ্যতামূলক করে। এর ৫ বছর বাদে স্কুল চলার দিনগুলিতে জাতীয় সঙ্গীত গাওয়া আবশ্যিক করা হল। উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান আগেই বলেছিলেন, সব স্কুলেই জাতীয় সঙ্গীত গাইতে হয়। মাদ্রাসার পড়ুয়াদের মধ্যেও দেশপ্রেমের চেতনা জাগ্রত করতে চাই আমরা। ওরা যাতে ধর্মীয় শিক্ষার পাশাপাশি আমাদের ইতিহাস, সংস্কৃতির সঙ্গে পরিচিত হয়, সেজন্যই আসন্ন শিক্ষাবর্ষ থেকে তা বাধ্যতামূলক করা হচ্ছে। পাশাপাশি নয়া শিক্ষাবর্ষে মাদ্রাসা শিক্ষকদের হাজিরা নথিভুক্তির জন্য বায়োমেট্রিক সিস্টেম চালু হচ্ছে। পডুয়াদেরও অনলাইন রেজিস্ট্রেশন হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘বিদেশি’ তকমা নিয়েই আত্মহত্যা করেন ছেলে, অবশেষে ‘ভারতীয়’ হলেন ৮৩ বছরের মা]

১৪ মে থেকে মাদ্রাসা বোর্ডের পরীক্ষা শুরু হচ্ছে। এবছর থেকে হিন্দি, ইংরেজি, অঙ্ক, সমাজ বিজ্ঞান, বিজ্ঞানও পড়তে হবে সিনিয়র সেকেন্ডারি লেভেল পর্যন্ত। সব মিলিয়ে মোট ৬টি বিষয় পড়ানো হবে মাদ্রাসায়। পড়ুয়াদের মূল স্রোতে সামিল করাই এর উদ্দেশ্য বলে জানিয়েছিলেন মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে