৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার বাড়িভাড়াতেও দিতে হবে ১৮ শতাংশ GST! চাপের মুখে পড়তে পারেন ভাড়াটেরা

Published by: Subhajit Mandal |    Posted: August 12, 2022 12:56 pm|    Updated: August 12, 2022 1:18 pm

Registered tenants now have to pay 18% GST on house rent | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার বাড়িভাড়াতেও দিতে হতে পারে জিএসটি। কেন্দ্রীয় সরকার নয়া যে জিএসটি আদায়ের পদ্ধতি গত ১৮ জুলাই থেকে চালু করেছে, সেই খসড়া অনুযায়ী বাড়িভাড়াতেও ১৮ শতাংশ জিএসটি দিতে হবে কিছু কিছু ভাড়াটেকে। যদিও সাধারণ ভাড়াটেদের এই নতুন নিয়ম মানতে হবে না। শুধুমাত্র পেশাগত কারণে জিএসটির আওতায় নথিভুক্ত ব্যবসায়ীরাই এই অতিরিক্ত জিএসটি (GST) গুনবেন।

কেন্দ্রের ঘোষিত নিয়ম অনুযায়ী, যাঁরা যাঁরা ব্যবসার কারণে বা নিজেদের পেশার কারণে জিএসটির আওতায় নথিভুক্ত অর্থাৎ যাঁদের নিজস্ব জিএসটি নম্বর আছে, তাঁরা নিজেদের থাকার জন্য বাড়ি ভাড়া নিলে সেই ভাড়ার উপরও সর্বোচ্চ হারে কর চাপানো হবে। আগেকার নিয়ম অনুযায়ী, যদি কেউ ব্যবসার কারণে অফিস বা খুচরো বিক্রয় কেন্দ্রের (Centre) মতো কোনও বাড়ি বা দোকান ভাড়া নিতেন সেক্ষেত্রে তাঁকে জিএসটি দিতে হত। কিন্তু যেসব জিএসটি নথিভুক্ত ব্যবসায়ী বাড়ি থেকে পরিষেবা দিতেন তাঁদের বাড়িভাড়ার জন্য আলাদা করে জিএসটি দিতে হত না। এবার সেটাও দিতে হবে।

[আরও পড়ুন: আট বছর তদন্তের পরও সারদা মামলায় তথ্য দিতে পারেনি সিবিআই, সমালোচনা হাই কোর্টের]

তবে এই নতুন নিয়মে চাকরিজীবী বা জিএসটিতে নথিভুক্ত নন এমন কোনও ব্যক্তির চিন্তার কোনও কারণ নেই। এরা যদি পেশার কারণে কোথাও বসত বাড়ি বা ফ্ল্যাট ভাড়া নিয়েও থাকেন, তাতেও অতিরিক্ত এই জিএসটি দিতে হবে না। তবে যাঁরা কোনও স্বনির্ভর পেশায় যুক্ত বা নিজেরা ব্যবসা করেন এবং ব্যবসার কাজে বসত বাড়িটি ব্যবহার করেন তাঁদের এই কর দিতে হতে পারে বলেই মত বিশেষজ্ঞদের। তবে স্বস্তির খবর হল, এই কর ইনপুট ট্যাক্স ক্রেডিটের (Input Tax Credit) নিয়ম অনুযায়ী ফেরতযোগ্য।

[আরও পড়ুন: সায়গলের দেওয়া তথ্যের ভিত্তিতে আজ অনুব্রতকে জিজ্ঞাসাবাদ, CBI হেফাজতে প্রথম রাতে কী করলেন কেষ্ট?]

সদ্য কেন্দ্রীয় সরকার বেশ কিছু পণ্যে অতিরিক্ত কর বসিয়েছে। করের আওতায় চলে এসেছে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যও। যা নিয়ে ইতিমধ্যেই তেড়েফুঁড়ে আক্রমণে নেমেছে বিরোধীরা। এবার বাড়িভাড়ার উপর জিএসটির বিষয়টিও প্রকাশ্যে এল। যা বিতর্ক আরও বাড়াবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে