BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিনা সংস্থার সহায়তায় ভারতে 4G স্মার্টফোন আনছে Jio

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 15, 2017 12:49 pm|    Updated: September 24, 2019 12:31 pm

Reliance Jio to launch ‘affordable’ 4G smartphone

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জিওফোনের পর রিলায়েন্স জিও যে সস্তায় ফোর-জি স্মার্টফোন আনতে চলেছে, সে খবর অনেকেরই জানা। কিন্তু ওই ফোনকে ঘিরে এবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যম বেশ কিছু নতুন তথ্য প্রকাশ্যে এনেছে। গ্যাজেটস নাউ-এর দাবি, জিও-র ফোর-জি স্মার্টফোনগুলি চিনা সংস্থা স্প্রেডট্রাম কমিউনিকেশনস-এর সহায়তায় তৈরি হবে। সাংহাই কেন্দ্রীক ওই সংস্থা প্রায় এক কোটি স্মার্টফোনের ‘চিপ’ সরবরাহ করবে।  চলতি বছরের শেষের দিকে ভারতের বাজারে হ্যান্ডসেটটির বিক্রি শুরু হবে।

[বন্ধ হল JioPhone-এর উৎপাদন, এবার অ্যান্ড্রয়েড আনছে রিলায়েন্স]

এমনিতেই ওই চিনা সংস্থা বেশ কিছুদিন ধরেই কোনও ভারতীয় সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে প্রচুর চিপ তৈরি করতে চাইছিল। মাইক্রোম্যাক্সের সঙ্গে একদফা কথাবার্তা হওয়ার পরেও ভারতে তাদের জনপ্রিয়তা কমতে থাকায় নতুন পার্টনার খুজছিল চিনা সংস্থাটি। তখনই জিও-র সঙ্গে তাদের চুক্তি হয়। চিনা সংস্থাটির এক কর্ণধার লিও লি জানিয়েছেন, ৪ ইঞ্চি স্ক্রিনবিশিষ্ট সবচেয়ে কম দামের স্মার্টফোন তৈরি করতে চায় জিও। তখনই তাদের সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয় মুকেশ আম্বানির নেতৃত্বাধীন জিও। ফলস্বরূপ, আর কিছুদিনের মধ্যেই ভারতের বাজারে আসতে চলেছে জিও-র সবচেয়ে কম দামের স্মার্টফোন। তবে জিও-র মাথায় এই মুহূর্তে রয়েছে প্রতিযোগীদের অসম্ভব চাপ। রিলায়েন্সের দেখাদেখি এয়ারটেল, ভোডাফোনের মতো টেলিকম সংস্থাও কোনও না কোনও হার্ডওয়্যার সংস্থার সঙ্গে হাত মিলিয়ে নিজস্ব ব্র্যান্ডের স্মার্টফোন নিয়ে এসে বাজার ধরতে চাইছে। যেমন কার্বন-এর সঙ্গে যৌথ উদ্যোগে এয়ারটেল বাজারে এনেছে কার্বন এ৪০। ১৩৯৯ টাকার ‘এফেক্টিভ’ দামে মিলছে এই অ্যান্ড্রয়েড টাচস্ক্রিন হ্যান্ডসেটটি। রয়েছে ডুয়াল সিম।

[ফের ধামাকা অফার আনল Jio, ‘ফ্রি’ হয়ে গেল ৩৯৯ টাকার রিচার্জ!]

জিও-র তরফে অবশ্য চিনা সংস্থার সহায়তায় স্মার্টফোন তৈরির খবরের সত্যতা স্বীকার করে কোনও বিবৃতি দেওয়া হয়নি। স্প্রেডট্রামের মতে, ভারতেই মোবাইলের সবচেয়ে বড় বাজার রয়েছে। এর আগে জিও ভারতের বাজারে মাত্র ১৫০০ টাকার বিনিময়ে সবচেয়ে সস্তার ফোর-জি ফিচার ফোন এনেছে। তিন বছর পর সেই টাকা গ্রাহকদের ফেরত দেওয়ার আশ্বাসও দেওয়া হয়েছে। জিও-র ওই পদক্ষেপে দেশের টেলিকম বাজারে রীতিমতো ভূমিকম্প ঘটে। কিন্তু সময় যত যাচ্ছে, ততই যেন জিওফোন নিয়ে গ্রাহকদের মুগ্ধতা কাটছে। ওই ফোনের ‘ওএস’ অধিকাংশ অ্যাপকেই সাপোর্ট করে না। আর এখনকার দিনে মোবাইল রয়েছে, অথচ হোয়াটসঅ্যাপের মতো অ্যাপ ব্যবহার করা যাবে না, এমনটা ভাবতে পারেন না গ্রাহকরা। তাই ফিচার ফোন ভুলে তাঁরাই এবার স্মার্টফোনের দিকে ঝুঁকছেন। আর এই বাজারটাও ধরে ফেলতে চায় জিও। তাই চলতি বছরের শেষের দিকে সস্তায় স্মার্টফোন এনে ভারতীয় বাজারের সিংহভাগ দখল করতে চায় মুকেশ আম্বানির সংস্থা।

[ফিকে হচ্ছে Jio? নয়া প্ল্যানে বাজিমাত Airtel ও Vodafone-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে