BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

স্বামীর পৈতৃক বাড়িতে থাকার অধিকার রয়েছে স্ত্রীর, নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Soumya Mukherjee |    Posted: October 15, 2020 11:19 pm|    Updated: October 16, 2020 8:59 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বামীর পৈত্রিক বাড়িতে থাকার অধিকার রয়েছে স্ত্রীর। বৃহস্পতিবার গার্হস্থ্ হিংসা সংক্রান্ত একটি মামলার রায় দিতে গিয়ে এই নির্দেশই দিল দেশের সর্বোচ্চ আদালত। পরিষ্কার জানিয়ে দিল, আইন অনুযায়ী এই বিষয়ে কোনও বৈষম্য করা যাবে না।

সম্প্রতি সুপ্রিম কোর্টে (Supreme Court) -র বিচারপতি তরুণ বত্রার নেতৃত্বাধীন দুই সদস্যের বেঞ্চ একটি মামলার রায় দিতে গিয়ে জানিয়ে ছিলেন, স্বামীর পিতার মালিকানাধীন সম্পত্তিতে থাকতে পারেন না স্ত্রী। বৃহস্পতিবার ওই ডিভিশন বেঞ্চের রায় খারিজ করে দেয় বিচারপতি অশোক ভূষণ, আর সুভাষ রেড্ডি ও এমআর শাহের তিন সদস্যের বেঞ্চ। মহিলাদের অবদানের কথা উল্লেখ করে বিচারপতিরা বলেন, যে কোনও সমাজের অগ্রগতি নির্ভর করে নারীদের সুরক্ষা দেওয়া ও এই বিষয়ে অন্যদের মধ্যে সচেতনতা তৈরির ক্ষমতার উপর। আমাদের সংবিধান নারীদের সমান অধিকার ও সম্মান দেওয়ার কথা বলেছে। তাই স্বামীর পিতামাতার বাড়িতে পুত্রবধূর থাকার বিষয়ে কোনও দ্বিমত থাকতে পারে না। ২০০৫ সালের গার্হস্থ্য নির্যাতন সংক্রান্ত আইনেও এই বিষয়ে বলা আছে।’

[আরও পড়ুন: বিহার নির্বাচন:‌ ২৪৩টি আসনেই প্রার্থী তালিকা ঘোষণা করল মহাজোট, চমক শত্রুঘ্ন’‌র পুত্র ]

ঐতিহাসিক এই নির্দেশ দেওয়ার পাশাপাশি তিন সদস্যের ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, ফৌজদারি আদালতও গার্হস্থ্য নির্যাতন আইনের অধীনে একজন বিবাহিত মহিলাকে তাঁর বাসস্থানের অধিকার দিতে পারে। এমনকী দেওয়ানি আদালতে যদি তাঁকে স্বামীর বাড়ি থেকে উৎখাত করার নির্দেশ দেওয়া হয় তাহলেও ফৌজদারি আদালত তার কাজ করতে পারবে।

[আরও পড়ুন: কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরাতে হবে, একজোটে আন্দোলনে যুযুধান ফারুক-মেহবুবা

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement