BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আন্দামান ও নিকোবরের নাম হোক স্বরাজ এবং শহিদ দ্বীপ, মোদিকে চিঠি চন্দ্র বসুর

Published by: Subhajit Mandal |    Posted: November 14, 2018 11:23 am|    Updated: November 14, 2018 11:23 am

Rename Andaman & Nicobar

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজাদ হিন্দ সরকারকে সম্মান জানিয়ে এবছরই নজিরবিহীনভাবে দিল্লির লালকেল্লাতে পতাকা উত্তোলন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার আজাদ হিন্দ সরকারের স্বীকৃতির জন্য অভিনব দাবি জানালেন নেতাজির দৌহিত্র চন্দ্র বসু। আন্দামান ও নিকোবর দ্বীপের নাম বদলে রাখা হোক স্বরাজ এবং শহিদ দ্বীপ। এই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠি লিখেছেন পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সহ-সভাপতি। চিঠিতে তিনি বলেছেন, নেতাজিই আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠার পর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের নাম বদলে শহিদ ও স্বরাজ দ্বীপ রেখেছিলেন। যদিও, পরে তা স্বীকৃতি পায়নি। এবার সময় এসেছে ভারতের ‘প্রথম স্বাধীন সরকার’-কে স্বীকৃতি দেওয়ার।

[শীর্ষকর্তাদের অনুপস্থিতিতে দিশেহারা সিবিআই, থমকে মালিয়া-চোকসিদের তদন্ত]

নাম বদলের এই ধারা শুরু হয়েছে উত্তরপ্রদেশ থেকে। ইতিমধ্যেই মোঘলসরাই স্টেশনের নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায় জংশন। ফৈজাবাদ জেলা বদলে হয়েছে অযোধ্যা। কিন্তু যোগী সরকারের নাম বদলের এই রীতিকে অনেকে গৈরিকিকরণ বলে কটাক্ষ করছেন, আপত্তি জানাচ্ছেন বিরোধীরা। তবে নেতাজির পরিবার মনে করছে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের নামবদলের প্রস্তাবকে সমর্থন করা উচিত সব পক্ষেরই। গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে চিঠি লিখে দ্বীপদুটিকে নেতাজির দেওয়া নাম ফিরিয়ে দিতে অনুরোধ করছেন। চিঠিতে চন্দ্র বসু লেখেন, স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ১৯৪৩ খ্রিষ্টাব্দের ৩০ ডিসেম্বর পোর্ট ব্লেয়ারেই প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন নেতাজি। তখনই নেতাজি আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের নাম বদলে স্বরাজ এবং শহিদ রাখার সিদ্ধান্ত নেন। সেই নামকেই পুনরায় স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছেন চন্দ্র বসু।

[নেহেরুর জন্যই চা-ওয়ালা প্রধানমন্ত্রী হয়েছেন, মোদিকে কটাক্ষ থারুরের]

আগামী ৩০ সেপ্টেম্বর আন্দামানে প্রথম জাতীয় পতাকা উত্তোলনের ৭৫তম বর্ষপূর্তি অনুষ্ঠান পালিত হবে। উপস্থিতি থাকবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর আগেই দ্বীপদুটির নাম বদলে দেওয়ার আরজি জানিয়েছেন নেতাজির দৌহিত্র। তাঁর বিশ্বাস যদি প্রধানমন্ত্রী সেদিন নাম বদলের কথা ঘোষণা করেন তাহলে তা হবে নেতাজির প্রতি যোগ্য সম্মান প্রদর্শন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে