BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘রাম মন্দির বিবাদ না মিটলে ভারত একদিন সিরিয়া হয়ে যাবে’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 5, 2018 2:31 pm|    Updated: September 14, 2019 2:03 pm

Resolve Ram Mandir issue or India will turn into Syria: Sri Sri Ravi Shankar

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা সাত বছর ধরে ‘গৃহযুদ্ধ’। এক দেশের মধ্যেই একাধিক বিবাদী পক্ষ। পৃথক দাবি। আলাদা আলাদা অ্যাজেন্ডা। তার জেরেই রক্তক্ষয়ী সংগ্রাম। একেবারে বিপর্যস্ত সিরিয়া। অন্তর্দ্বন্দ্ব যে কী ভয়ানক রূপ ধারণ করতে পারে, গোটা বিশ্ব যেন সিরিয়াকে দেখেই তা হাড়ে হাড়ে টের পাচ্ছে। সেই পথেই কি এগোচ্ছে ভারত। রাম মন্দির বিবাদ না মিটলে সেরকম পরিস্থিতি তৈরি হতে পারে এ দেশেও। এমনটাই মনে করছেন শ্রী শ্রী রবিশঙ্কর।

[  বামপন্থা মুছে গেলে ভারতের সর্বনাশ হবে, ইঙ্গিতপূর্ণ মন্তব্য জয়রাম রমেশের ]

দীর্ঘ কয়েক দশক ধরে চলছে বাবরি বিতর্ক। বিতর্কিত স্থানে রাম মন্দির ছিল নাকি মসজিদ- তা নিয়ে তত্ত্বের শেষ নেই।১৯৯২-এ চরম পরিণতি দেখা যায়। ভেঙে দেওয়া হয় বাবরি মসজিদ। গণতান্ত্রিক ভারতের ইতিহাসে যা কলঙ্কজনক দিন। এরপর কেটে গিয়েছে প্রায় আড়াই দশক। এখনও বিবাদ মেটেনি। এখনও একাধিক বিবাদী দল, প্রত্যেকেই পৃথক মতে অনড়। জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। সেখানে এই ইস্যু থেকে ধর্মকে ছেঁটে ফেলে দিয়েছেন বিচারপতিরা। বদলে এটিকে বিতর্কিত একটি জমি ইস্যু হিসেবেই দেখা হচ্ছে। কিন্তু সামাজিক ভাবে এর সঙ্গে যেভাবে ধর্মীয় অনুষঙ্গ জড়িয়ে আছে, তা সহজে যাওযার নয়। ফলে প্রতিদিনই নতুন মাত্রা পাচ্ছে রাম মন্দির বিবাদ।

[  বেতন কাটলেও জমা পড়ছে না টিডিএস, ৩২০০ কোটি টাকার কেলেঙ্কারি ফাঁস  ]

সমস্ত বিবাদী দলকে এক করে সমাধানে পৌঁছানোর চেষ্টা করেছিলেন শ্রী শ্রী রবিশঙ্কর। আর্ট অফ লিভিং-এর প্রতিষ্ঠার সে প্রয়াস অবশ্য সফল হয়নি। তাঁর মধ্যস্থতা মেনে নিতে রাজি হননি অনেকেই। এই পরিস্থিতিতে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের সামনে রবিশঙ্কর জানিয়েছেন, এ বিবাদ যদি না মেটে তাহলে ভারতও অন্তর্দ্বন্দ্বে ক্ষতবিক্ষত হবে। সেক্ষেত্রে ভারতও একদিন সিরিয়া হয়ে যেতে পারে। সম্প্রতিক সময়ে ফের খবরের শিরোনামে উঠে এসেছে সিরিয়া। সাধারণ নাগরিক ও শিশুদের হত্যালীলা চলছে সিরিয়া জুড়ে। গৃহবিবাদ ও বাইরের শক্তির ইন্ধনে রীতিমতো খণ্ডহরে পরিণত হচ্ছে সিরিয়ার এক একটি অঞ্চল। রবিশঙ্করের আশঙ্কা, ভারতেও রাম মন্দির নিয়ে যেভাবে বিবাদ বাড়ছে, তাতে একদিন সেই ভয়াবহ পরিস্থিতি না এদেশেরও নিয়তি হয়ে ওঠে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে