Advertisement
Advertisement

১% ভারতীয়র হাতেই বন্দি দেশের ৫৮% সম্পদ, জানাল সমীক্ষা

দেশের বিত্তশালী হয়ে ওঠা মানেই যে, ৯৯ শতাংশ মানুষের অর্থনৈতিক সমৃদ্ধি তা কিন্তু নয়।

Richest 1% own 58% of total wealth in India
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:January 17, 2017 9:58 am
  • Updated:January 17, 2017 10:05 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মোট সম্পদের ৫৮ শতাংশই করায়ত্ত মাত্র কয়েকজনের হাতেই। মোটে এক শতাংশ ভারতীয়ই এই পরিমাণ সম্পদের মালিক। সম্প্রতি অক্সফাম ইন্ডিয়ার এক সমীক্ষায় উঠে এল এ তথ্য।

এই মুহূর্তে দেশের মোট সম্পত্তির পরিমাণ মার্কিন ডলারে ৩.১ ট্রিলিয়ন। দেখা যাচ্ছে দেশের ৮৪ জন কোটিপতির মোট সম্পত্তির পরিমাণই ২৪৮ বিলিয়ন ডলার। এই তালিকার শীর্ষে আছেন রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি। তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ১৯.৩ বিলিয়ন ডলারের। এর পরেই আছেন সান ফার্মার ম্যানেজিং ডিরেক্টর দিলীপ সাংভি ও উইপ্রোর আজিম প্রেমজি।  বিশ্ব অর্থনীতির নিরিখে ভারতের অবস্থান ঠিক যেমন, ভারতেও কোটিপতিদের চিত্রটি  ঠিক সেরকমই। অর্থাৎ গোটা বিশ্বে ৮ জন কোটিপতি যে পরিমাণ সম্পদের মালিক, বিশ্বের বাকি অর্ধেক গরিব দেশগুলির মিলিত সম্পত্তির পরিমাণও তাই।

Advertisement

(নিঃশ্বাসেও অক্সিজেন ছাড়ে গরু, আজব দাবি শিক্ষামন্ত্রীর)

Advertisement

অর্থাৎ দেশের বিত্তশালী হয়ে ওঠা মানেই যে, ৯৯ শতাংশ মানুষের অর্থনৈতিক সমৃদ্ধি তা কিন্তু নয়। এই সমীক্ষায় আও বেশ কয়েকটি তথ্য উঠে এসেছে। যেমন, ২০১৫ সালের পর থেকে ভারতীয় কোটিপতিরা আরও বেশি পরিমাণ সম্পত্তির অধিকারী হয়েছেন। সারা বিশ্বে যারা গরিব দেশ হিসেবে পরিচিত তাদের মধ্যেও উপার্জনে হেরফের হয়েছে গত এক দশকে। এদের মধ্যে বিত্তশালীদের উপার্জন বেড়েছে প্রায় ১৫ শতাংশ। এছাড়া লিঙ্গভিত্তিক বৈষম্য, নারীদের উপার্জন ইত্যাদিও প্রভাব ফেলেছে উপার্জনের অঙ্কে।

গান্ধীজির থেকেও বড় নেতা আম্বেদকর, দাবি আসাদউদ্দিনের

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ