BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘তেজস্বীকে মুখ্যমন্ত্রী করুন, আপনাকে প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন করব’ নীতীশকে প্রস্তাব আরজেডির

Published by: Biswadip Dey |    Posted: December 29, 2020 4:42 pm|    Updated: December 29, 2020 4:42 pm

RJD leader fields new offer, says make Tejashwi CM, will support Nitish for PM | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সপ্তাহে অরুণাচল প্রদেশের ৬ জন জেডিইউ (JDU) বিধায়ক বিজেপিতে (BJP) যোগ দেওয়ার পর থেকেই বিহারের এনডিএ সরকারকে নিয়ে নানা জল্পনা শোনা যাচ্ছে। বিজেপির সঙ্গে নীতীশ কুমারের (Nitish Kumar) দলের সম্পর্কের রসায়ন এই মুহূর্তে কী অবস্থায় আছে সেদিকে নজর রেখেছে আরজেডিও। পরিস্থিতি বুঝে তাদের তরফে নয়া প্রস্তাব দেওয়া হয়েছে বিহারের (Bihar) মুখ্যমন্ত্রীকে। কী সেই প্রস্তাব? দেশের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে প্রবীণ নীতীশকে সমর্থন করবে আরজেডি (RJD)। বদলে বিহারের মুখ্যমন্ত্রী করতে হবে তেজস্বী যাদবকে।

জেডিইউকে এমনই প্রস্তাব দিয়েছেন বিহার বিধানসভার প্রাক্তন স্পিকার ও বর্ষীয়ান আরজেডি নেতা উদয়নারায়ণ চৌধুরী। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে মঙ্গলবার তিনি জানিয়েছেন সেই প্রস্তাব সম্পর্কে। তাঁর কথায়, ‘‘নীতীশ কুমারের এবার জাতীয় রাজনীতির দিকে ফোকাস করা উচিত। সেই সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী করে দেওয়া উচিত তেজস্বী যাদবকে। তাহলে আমরা ওঁকে জাতীয় পর্যায়ে বিরোধী নেতা করে দেব। ২০২৪ সালে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ওঁকে সমর্থনও করব।’’ উদয়নারায়ণের মতে, এবারের বিহার নির্বাচনে জেডিইউয়ের থেকে বেশি আসন পেয়ে রাজ্যে তাদের থেকে বেশি ক্ষমতাবান হয়ে উঠেছে বিজেপি। আর তারপর থেকেই নীতীশের উপরে ক্রমেই চাপ বাড়াচ্ছে গেরুয়া শিবির।

[আরও পড়ুন: টিআরপি বাড়াতে BARC কর্তাদের লক্ষ লক্ষ টাকা ঘুষ দিয়েছেন অর্ণব! বিস্ফোরক মুম্বই পুলিশ]

এমন প্রস্তাব অবশ্য উড়িয়ে দিয়েছে জেডিইউ। দলের মুখপাত্র রাজীব রঞ্জন রীতিমতো ক্ষোভ উগরে দিয়েছেন আরজেডির বিরুদ্ধে। তাঁর মতে, তেজস্বীর ক্ষমতার লোভ কতটা তা স্পষ্ট হয়ে গিয়েছে এমন প্রস্তাবে। উদয়নারায়ণ প্রস্তাবটি দিলেও আসলে তা যে তেজস্বীরই ইচ্ছে তা সহজেই বোঝা যায়। এই ধরনের কোনও ফাঁদে তাঁদের দল পা দেবে না। তবে বিজেপির সঙ্গে নীতীশের দলের যে সামান্য দূরত্ব তৈরি হয়েছে তা কার্যত মেনে নেন রাজীব। কিন্তু সেই সঙ্গে জানিয়ে দেন, আগামী পাঁচ বছর নীতীশ কুমারই বিহারের মুখ্যমন্ত্রী থাকবেন।

আরজেডির প্রস্তাব উড়িয়ে দিলেও অরুণাচল প্রদেশের ঘটনা যে জেডিইউ ভালভাবে নিচ্ছে না তা স্পষ্ট। দলের নতুন জাতীয় সভাপতি আরসিপি সিং নাম না করেই বিজেপিকে খোঁচা মেরে বলেছেন, ‘‘আমরা কাউকে পিছন থেকে ছুরি মারি না। অন্যদেরও সেটা করতে দিই না।’’ জেডিইউয়ের দু’দিনের জাতীয় বৈঠকেই একথা বলেন তিনি। সেই সঙ্গে তিনি আরও বলেন, জেডিইউ কখনও জোটসঙ্গীদের সঙ্গে অসততা বা কোনও ষড়যন্ত্র করে না। প্রসঙ্গত, সেই সভায় নীতীশ কুমারকেও দৃশ্যত হতাশই দেখিয়েছে।

[আরও পড়ুন: দেশের দৈনিক করোনা সংক্রমণ কমলেও বাড়ছে উদ্বেগ, ৬ জনের দেহে নয়া স্ট্রেনের হদিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে