BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নোটার থেকেও কম ভোট, উপনির্বাচনের ফল নিয়ে বিজেপিকে কটাক্ষ স্বামীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 24, 2017 3:29 pm|    Updated: December 24, 2017 3:29 pm

RKNagar Bypoll: Subramanian Swamy Trolls BJP

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশে শাসন করছে বিজেপি। দেশের ১৯টি রাজ্যে এখন ক্ষমতায় গেরুয়া শিবির। অথচ আর কে নগর উপনির্বাচনে শোচনীয় ফলাফল। খোদ শাসকদলের ভোট নোটার থেকেও কম। এ নিয়েই এবার বিজেপিকে কটাক্ষে বিঁধলেন খোদ সে দলেরই সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী

ধুমল জমানা অতীত, হিমাচলের নয়া মুখ্যমন্ত্রী হচ্ছেন জয়রাম ঠাকুর ]

উপনির্বাচনের আগে জয়ললিতার হাসপাতালে থাকাকালীন ভিডিও প্রকাশ নিয়ে কম জলঘোলা হয়নি। আম্মা আবেগ উসকে ভোট কবজা করার অভিযোগ উঠেছিল এআইএডিএমকে-র বিরুদ্ধে। যদিও তা সত্ত্বেও দিনাকরণই শেষ হাসি হেসেছেন। তাঁর ধারেকাছে কেউ আসতে পারেননি। বিজেপি তো ছাড়, দাক্ষিণাত্যের অন্যান্য রাজনৈতিক দলগুলিও ঢের পিছিয়ে পড়েছে। আট রাউন্ড শেষে দিনাকরণের টিকির নাগাল পর্যন্ত কেউ পাচ্ছেন না। এই প্রেক্ষিতেই বিজেপির ফলাফল রীতিমতো হতাশাজনক। যে দল কেন্দ্রে ক্ষমতায় আছে, তার ভোটসংখ্যা নোটার থেকেও কম। অর্থাৎ গরিষ্ঠ সংখ্যক সাধারণ মানুষ বিজেপির থেকেও নোটাকে বেশি পছন্দ করেছে। এ নিয়ে ইতিমধ্যেই পালটা অভিযোগের ফিরিস্তি শুনিয়েছেন বিজেপি প্রার্থী কারু নাগরাজ। তাঁর দাবি, এসবই টাকার খেলা। গণতান্ত্রিক পদ্ধতিতে এ ভোট হয়নি।

কিন্তু নেতার এই সাফাই মেনে নিতে নারাজ সাকদলের শীর্ষ নেতৃত্ব। দাক্ষিণাত্যের রাজনীতির চলন ও সাধারণ মানুষের মন পড়তে কোথাও সমস্যা হয়েছে বলেই মনে করা হচ্ছে। বিজেপির শীর্ষ নেতা সুব্রহ্মণ্যম স্বামীর বক্তব্যে অন্তত তা বেশ ভালভাবেই স্পষ্ট হচ্ছে। এটিন টুইট করে রীতিমতো নিজের দলের স্থানীয় সংগঠনকেই কটাক্ষ করেছেন তিনি। জানিয়েছেন, কেন্দ্রে ক্ষমতায় থাকা একটা দল নোটারও এক চতুর্থাংশ ভোট পেয়েছে। তাঁর দাবি, এ ফলাফল কোনও সাফাইয়ে মেনে নেওয়া যায় না। জঘন্য এ ফলাফলের দায় নেওয়ার সময় হয়েছে।

গুজরাটে সাফল্য এসেছে ঠিকই। কিন্তু কিছু কাঁটাও রয়ে গিয়েছে। কংগ্রেসের শক্তিবৃদ্ধি চিন্তায় রেখেছে বিজেপিকে। সামনেই কর্নাটক ও মধ্যপ্রদেশ নির্বাচন। দাক্ষিণাত্যের রাজনীতি ও উত্তর ভারতের রাজনীতির মধ্যে বড় ফারাক আছে। ফলে শুধু ধর্মীয় ভাবাবেগ জাগিয়ে তুলে বা বণিক শ্রেণিকে পক্ষে টেনে সেখানে জয় হাসিল করা যাবে না। তার জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শাসকদলে। এই প্রেক্ষিতেই আর কে নগর উপনির্বাচন যেন ছিল প্র্যাকটিস ম্যাচ। সেখানে বিজেপির শোচনীয় ফলাফল জানিয়ে দিচ্ছে, যুদ্ধ কতটা কঠিন। এখন থেকেই যে বিজেপির সে ব্যাপারে সাবধান হওয়া উচিত, সেই সতর্কবার্তাই শুনিয়ে রাখলেন  সুব্রহ্মণ্যম স্বামী।

ভগবানও ঠান্ডায় কাঁপছেন! হিটার বসল অযোধ্যার মন্দিরে ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে