BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফের দলিত বিতর্ক, রোহিত ভেমুলার মাকে চিঠি পাঠাল সরকার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 14, 2017 9:16 am|    Updated: February 14, 2017 9:16 am

Rohit Vemulas mother asked to prove SC status

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোহিত ভেমুলা আদৌ দলিত ছিলেন কি না তা নিয়ে বিতর্ক দানা বেধেছিল আগেই। এবার রোহিতের মাকে শো-কজ নোটিস পাঠালেন গুন্টুর জেলার কালেক্টর। কালেক্টর কান্তিলাল ডান্ডের পাঠানো চিঠিতে জানতে চাওয়া হয়েছে, কেন ভেমুলা পরিবার ভাদেরা সম্প্রদায়ের হয়েও নিজেদের দলিত বলে দাবি করেছে। আগামী দু’সপ্তাহের মধ্যে এই জবাব দিতে হবে রোহিতের মা রাধিকা ভেমুলাকে। না হলে অন্ধপ্রদেশ সরকার তাদের সিডিউল কাস্ট সার্টিফিকেট বাতিল করে দেবে। সরকারিভাবে ওবিসি ঘোষণা করা হবে তাঁদের।

সম্পত্তি মামলায় শশীকলাকে ৪ বছরের কারাদণ্ডের নির্দেশ সুপ্রিম কোর্টের

২০১৬ সালের ১৭ জানুয়ারি। গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের এই রিসার্চ স্কলার। এই ঘটনার দিন ১২ আগে বিশ্ববিদ্যালয়ের হোস্টেল থেকে বের করে দেওয়া হয়েছিল রোহিত-সহ পাঁচ গবেষককে। এই ঘটনার পরই গোটা দেশ ক্ষোভে ফেটে পড়ে। অভিযোগ ওঠে, জাতপাতের ভেদাভেদের শিকার হতে হয়েছে রোহিতকে। কিন্তু অন্ধ্রপ্রদেশ সরকার প্রথম থেকেই দাবি তুলে এসেছে, ভেমুলা দলিত সম্প্রদায়ভূক্ত নয়। সেই যুক্তি অনুযায়ী, রোহিতও ওবিসি। দলিত নন। সরকার সিদ্ধান্তও নেয়, তাদের এসসি (সিডিউল কাস্ট) সার্টিফিকেটটি বাতিল করা হবে।

rohit_web

কিন্তু তার আগে, সোমবার রোহিতের মা রাধিকা ভেমুলাকে একটি চিঠি পাঠিয়েছে সরকার। যেখানে জানতে চাওয়া হয়েছে, কেন তাঁরা ভাদেরা সম্প্রদায়ভূক্ত, তা বলছেন না। ভাদেরা এসসি নয়, ওবিসি। পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে, এরপরও যদিও ভেমুলা পরিবার নিজেদের সিডিউল কাস্ট বলে দাবি করেন, প্রমাণ জমা দিতে হবে।

কালেক্টর কান্তিলাল ডান্ডে সংবাদমাধ্যমকে জানান, জেলার স্ক্রুটিনি কমিটি বিষয়টি সরেজমিনে খতিয়ে দেখেছে। তাতে দেখা গিয়েছে, রোহিত বা তাঁর মা কেউই দলিত নন। সুতরাং তাঁদের সিডিউল কাস্ট হওয়ার কোনও প্রশ্নই নেই। রোহিতের ভাই রাজা ভেমুলা অবশ্য জানান, তাঁরা নোটিসটি পেয়েছে। নিজেদের আইনজীবীর সঙ্গে কথা বলে জবাবও দেওয়া হবে বলে জানান তিনি। রাধিকাদেবী জানিয়েছেন, তাঁরা দলিত নয়, এমন ঘোষণা করা হলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন তিনি।

এবার পাক টেলিভিশন চ্যানেলেও দেখানো হবে ভারতীয় সিনেমা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে