৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কেরলের স্কুলে পতাকা উত্তোলনে ‘বাধা’ মোহন ভগবতকে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 15, 2017 4:35 am|    Updated: August 8, 2019 1:46 pm

RSS chief Mohan Bhagwat prevented from hoisting tricolour and then unfurled the flag in Kerala

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসে চূড়ান্ত অপমানিত ও অসম্মানিত হলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। কেরলের পালাক্কাড় জেলার একটি স্কুলে তাঁকে ঢুকতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। এমনকী এই বিশেষ দিনে তাঁকে জাতীয় পতাকা উত্তোলনও করতে দেওয়া হয়নি। গোটা ঘটনা নিয়ে সরব হয়েছে বিজেপি।

পালাক্কাড় জেলাশাসক একটি বিজ্ঞপ্তি জারি করে কর্ণক্কিয়াম্মান স্কুল কর্তৃপক্ষকে সাফ জানিয়ে দেন, স্বাধীনতা দিবসে স্কুলের মধ্যে কোনও রাজনৈতিক নেতার পতাকা উত্তোলন একেবারেই ভাল দেখায় না। একজন শিক্ষক অথবা স্কুলের কোনও প্রতিনিধিই পতাকা তুলবেন। আর সেই কারণেই মোহন ভাগবতকে আটকে দেওয়া হয়। ফলে চূড়ান্ত অসম্মানিত হতে হয় আরএসএস প্রধানকে। আর গোটা ঘটনায় পালাক্কাড়ের জেলাশাসকের উপর ক্ষোভ উগরে দিয়েছে আরএসএস-এর আদর্শ মেনে চলা বিজেপি। তাদের তরফে পালটা চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া দিয়ে বলা হয়, মোহন ভাগবতই পতাকা তুলবেন। জেলাশাসক তা আটকাতে পারেন কিনা, তা দেখা যাবে। শেষমেশ জয় হয় আরএসএস-এরই। স্কুল কর্তৃপক্ষের তরফে তাঁকে পতাকা উত্তোলনের অনুমতি দেওয়া হয়।

[গোরক্ষপুরে সন্তানহারা পরিবারগুলির পাশে গোটা দেশ, বললেন প্রধানমন্ত্রী]

গোটা ঘটনায় লেগেছে রাজনৈতিক রঙ। বিজেপি ও আরএসএস কেরলে তাদের রাজনৈতিক প্রভাব বাড়াতে চাইছে। আর তার জন্য বামেদের সঙ্গে আরএসএস-এর গণ্ডগোল সম্প্রতি চরম আকার নিয়েছে। গত সপ্তাহে খুন হয়েছিলেন এক আরএসএস কর্মী। এই ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, স্বাধীনতা দিবসেও রাজনৈতিক লড়াই থেকে সরে একসঙ্গে উৎসবে মেতে উঠতে পারেনি দেশ। একদিকে দিল্লিতে যেখানে শান্তি ও সম্প্রীতির বার্তা দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সেখানে তাঁর দলই বচসায় জড়াচ্ছে জেলাশাসকের সঙ্গে। পালাক্কাড়ে আরএসএস-এর দুদিনের সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার। যাতে অংশ নিচ্ছেন দলের প্রধান মোহন ভাগবতও। এদিকে, আগামী ৭ সেপ্টেম্বর থেকে শাসক দলের বিরোধিতা করে পদযাত্রায় শামিল হবেন বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। কান্নুরের পায়ান্নুর থেকে তিরুবনন্তপুরম পর্যন্ত হবে পদযাত্রা।

[স্বাধীনতা দিবসের উপহার, ভারতের তেরঙ্গায় রঙিন গুগল ডুডল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে