১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্কুল থেকে ইংরাজি তুলে দিতে সওয়াল আরএসএসের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 21, 2016 5:02 pm|    Updated: January 17, 2020 3:45 pm

RSS Demands Eradication of English From Indian Education System

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একেবারে তৃণমূল স্তর থেকে শিক্ষাব্যবস্থায় ইংরাজি তুলে দেওয়ার পক্ষে সওয়াল করল আরএসএস। ইংরাজি ভাষায় শিক্ষা দেওয়া দেশ ও রাষ্ট্র ভাষার পক্ষে অপমানজনক এই অভিযোগেই তাদের এমন দাবি।

উচ্চশিক্ষায় ভাষা সমস্যা নিয়ে আগেও বিস্তর আলোচনা হয়েছে। তবে তার বিকল্প খুঁজে পাওয়া যায়নি। এদিকে প্রাথমিক স্তর থেকেই শিক্ষায় ইংরাজি মাধ্যমের চাহিদা বেড়েছে। ফিলহাল সময়ে তা যে অপরিহার্য তাও পরোক্ষে স্বীকার করে নেওয়া হয়েছে। কিন্তু আরএসএস-এর শিক্ষা সংক্রান্ত শাখা তা মানতে নারাজ। আর তাই লেখাপড়ার সব স্তর থেকে ইংরাজি তুলে দেওয়ার দাবি জানিয়েছে তারা। দেশের রা্ষ্ট্রীয় ভাষার প্রতি অপমান বলেই তাদের এই সওয়াল। এমনকী উচ্চস্তরের সব গবেষণাও যেন হিন্দিতে হয়, সে ডাক দিয়েছে সংঘ পরিবার। নতুবা সরকারি স্কলারশিপ আটকে দেওয়ার নিদান তাদের।সংঘ পরিবারের দাবি, ইংরাজি ভাষা দেশের শিক্ষা-সংস্কৃতি-মূল্যবোধ-ঐতিহ্যের সঙ্গে ছাত্রছাত্রীদের বিচ্ছেদ ঘটিয়ে দিচ্ছে। তাই দেশের খাতিরেই সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠাগুলি থেকে ধীরে ধীরে ইংরাজি বাদ দেওয়া উচিত। এছাড়া কোনও স্কুল যদি ছাত্রছাত্রীকে আঞ্চলিক ভাষার পরিবর্তে ইংরেজিতে কথা বলতে জোর করে তবে তা যেন শাস্তিযোগ্য অপরাধ হয়, তাও নিশ্চিত করতে সরকারকে আবেদন জানায় তারা। এ বিষয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে তারা একটি আবেদনও জমা দিয়েছে।

তবে এই পুরো বিষয়টি তারা ইংরাজিতেই লিখেছে। এছাড়া হিন্দি ভাষাকেই একমাত্র ভাষা হিসেবে তুলে ধরার ক্ষেত্রেও এক ধরনের প্রছন্ন রাজনীতি দেখছে বিভিন্ন মহল। শিক্ষায় বিশেষত উচ্চশিক্ষার ক্ষেত্রে ইংরাজির বিকল্প যে এখনও নেই তা নিয়ে আগেও নানা আলোচনা হয়েছে। দেশপ্রেমের নামে সংঘ পরিবারের জোরাজুরি এ বিতর্ককে নতুন কোন পথে এগিয়ে নিয়ে যায়, সেটাই দেখার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে