Advertisement
Advertisement
RSS

ফাটল ধরেনি বিজেপির সঙ্গে সম্পর্কে, ভাগবতের মন্তব্য নিয়ে জল্পনার মাঝেই জানাল RSS

ভাগবতের 'প্রকৃত সেবক' মন্তব্যের পরই গুঞ্জন বেড়েছে।

RSS quells rumours of 'rift' with BJP
Published by: Biswadip Dey
  • Posted:June 15, 2024 12:30 pm
  • Updated:June 15, 2024 12:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপি ও আরএসএসের মধ্যে কি ফাটল ধরে গিয়েছে? গত কয়েকদিনে এই প্রশ্ন ছড়িয়ে পড়েছে রাজনৈতিক মহলে। সম্প্রতি আরএসএস প্রধান মোহন ভাগবত বলেছিলেন, ”বিরোধী শিবিরকেও সমান গুরুত্ব দিক সরকার।’’ এই মন্তব্য ঘিরে জল্পনা তৈরি হয়েছিল তাহলে কি দুই শিবিরের মধ্যে চিড় ধরে গিয়েছে? এই পরিস্থিতিতে এবার মুখ খুলল আরএসএস (RSS)। সংবাদ সংস্থা পিটিআইকে এক সূত্র জানিয়েছে, কোনও ফাটলই ধরেনি সঙ্ঘ ও বিজেপির (BJP) মধ্যে।

নাগপুরে সংঘের সদর দপ্তরে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মোহন ভাগবত (Mohan Bhagwat) বলেন, “নির্বাচন হল ঐকমত্য গড়ে তোলার একটি প্রক্রিয়া। সংসদে দুটি দিক রয়েছে। একটি শাসক ও অন্যটি প্রতিপক্ষ। সেখানে যে কোনও প্রশ্নের উভয় দিক বিবেচনা করা হয়। যাতে আমরা সঠিক সিদ্ধান্তে পৌঁছই। আমি বিরোধীপক্ষ বলি না, আমি বলি প্রতিপক্ষ। প্রতিপক্ষ বিরোধী নয়। তাদের বিরোধী মনে করাও উচিত নয়।” নয়া সরকারকে বার্তা দিয়ে তিনি আরও বলেন, “এক জন প্রকৃত সেবক তিনিই হন যিনি কোনও অহঙ্কার ছাড়াই কাজ করেন। তখনই তিনি নিজেকে সেবক বলার অধিকারী হন।” তাঁর এহেন মন্তব্যের পরই জল্পনা শুরু হয়। তাহলে কি প্রধানমন্ত্রী মোদির দিকে ইঙ্গিত করছেন মোহন ভাগবত?

Advertisement

[আরও পড়ুন: ‘ভুল করে তৈরি হয়েছে NDA সরকার, যে কোনও সময় পড়ে যাবে’, খোঁচা খাড়গের]

এদিকে আরএসএস নেতা ইন্দ্রেশ কুমারও সম্প্রতি কটাক্ষ করেছিলেন বিজেপিকে। তাঁকে বলতে শোনা গিয়েছিল, “২০২৪ সালে গণতন্ত্রের উৎসবের (Lok Sabha 2024) মাধ্যমেই রামের ন্যায়বিচার দেখা যেতে পারত। যে দল রামের উপাসনা করত তারাই বৃহত্তম দল হয়েছে। কিন্তু ভগবান রামের উপাসকরা পরে অহংকারী হয়ে উঠেছিল। ওই দল যা ভোট যা ক্ষমতা পেতে পারত, তাদের দম্ভের কারণে সেটা পেতে দেননি ভগবান রাম।” সরাসরি বিজেপির নাম না করলেও তিনি কাদের কথা বলছিলেন বুঝতে সমস্যা হয়নি ওয়াকিবহাল মহলের। এর পরে ফাটলের জল্পনা আরও বেড়েছিল। কিন্তু এবার আরএসএস জানিয়ে দিল, কোনও সমস্যা নেই দুই শিবিরে। ইন্দ্রেশ যা বলেছেন তা তাঁর একান্তই ব্যক্তিগত মত। এর সঙ্গে সংগঠনের কোনও সম্পর্ক নেই। পাশাপাশি মোহন ভাগবতের মন্তব্য সম্পর্কেও সেই সূত্রের দাবি, এমন কথা এর আগেও বলেছেন আরএসএস প্রধান। ২০১৪ বা ২০১৯ সালেও তিনি এভাবেই ‘পরামর্শ’ দিয়েছিলেন।

Advertisement

[আরও পড়ুন: খেলতে খেলতে ৫০ ফুট গভীর বোরওয়েলে, ১৭ ঘণ্টা পর মৃত্যু গুজরাটের শিশুকন্যার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ