BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আন্তর্জাতিক পরমাণু ক্লাবে ভারতের প্রবেশের সুযোগ আরও বাড়ল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 24, 2017 5:26 am|    Updated: March 24, 2017 5:59 am

Russia is negotiating with China to facilitate India’s entry into NSG

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক পরমাণু ক্লাব ‘নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপ’-এ ভারতের প্রবেশের জন্য চিনের উপর চাপ বাড়াচ্ছে রাশিয়া। রুশ বিদেশমন্ত্রকের প্রধান মিখাইল উলয়ানভ বর্তমানে দিল্লিতে রয়েছেন। তিনিই একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভারতকে এনএসজি-র সদস্যপদ পেতে সবরকমভাবে সাহায্য করবে রাশিয়া। চিনকেও রাজি করানোর চেষ্টা চলছে। ওয়াকিবহাল মহলের অনুমান, এভাবে প্রকাশ্যে রাশিয়ার মতো ‘সুপারপাওয়ারে’-এর সমর্থন পাওয়ায় এনএসজি-তে ভারতের প্রবেশের সুযোগ আরও বাড়ল।

[জাতপাত নয়, আর্থ-সামাজিক মানদণ্ডেই হবে সংরক্ষণ]

রুশ বিদেশমন্ত্রী জানিয়েছেন, ২০১০ থেকেই এনএসজি-তে ভারতের প্রবেশের পক্ষে মস্কো। তার জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করেছে রাশিয়া। কূটনৈতিকভাবে সবসময় নয়াদিল্লির পাশে রয়েছে মিত্র মস্কো। বেজিংকেও সবরকমভাবে বোঝানোর চেষ্টা চলছে। মিখাইল আরও জানিয়েছেন, যে পদ্ধতিতে পরমাণু ক্লাবের সদস্যপদ পেতে চাইছে ভারত, সেটার বিরোধী চিন। এমনকী, সাম্প্রতিক কয়েকটি ইস্যুতে যে নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে মতবিরোধও রয়েছে, সেটাও জানে মস্কো। ঘটনা হল, পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তিতে স্বাক্ষর না করেই এনএসজি-তে প্রবেশ করতে চায় সাউথ ব্লক। ভারতের এই পদক্ষেপকে হাতিয়ার করে একইভাবে পাকিস্তানকেও ক্লাবের সদস্যপদ দেওয়ার পক্ষে জোরাল সওয়াল করে চিন।

মিখাইল বলছেন, রুশ অস্ত্র নির্মাতাদের লবিও ভারতের সদস্যপদ পাওয়ার পক্ষে রয়েছে। তাঁর বক্তব্য, “অসামরিক পারমাণবিক গবেষণায় দীর্ঘদিন ধরেই ভারত ও রাশিয়া একই মনোভাব রেখে চলে। মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিমে ভারত প্রবেশাধিকার পাওয়ায় এনএসজি-তেও নয়াদিল্লির প্রবেশের দাবি আরও জোরাল হবে।”

[বিএসএফ জওয়ান তেজ বাহাদুর ‘মৃত’! ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement