BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রেপো রেট বৃদ্ধির জের, এবার বাড়ছে স্টেট ব্যাংকের EMI, বেশি সুদ ফিক্সড ডিপোজিটেও

Published by: Subhajit Mandal |    Posted: June 14, 2022 8:46 pm|    Updated: June 14, 2022 8:46 pm

SBI hikes FD interest rates by up to 20 bps for these tenors | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরপর দু’দফায় রেপো রেট বৃদ্ধির প্রভাবে এবার সরাসরি আম আদমির পকেটে। একধাক্কায় বাড়ি এবং গাড়ির ঋণে সুদের হার ২০ বেসিস পয়েন্ট বাড়িয়ে দিল দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত সংস্থা। যার ফলে গাড়ি এবং বাড়ির সুদে ইএমআই এবার বাড়তে চলছে। তবে একই সঙ্গে স্বস্তির খবরও দিয়েছে স্টেট ব্যাংক। বাড়ানো হচ্ছে ফিক্সড ডিপোজিটে সুদের হারও।

স্টেট ব্যাংকের ওয়েব সাইটে দেওয়া তথ্য অনুযায়ী ২০ বেসিস পয়েন্ট সুদ বাড়ায় SBI-এর বাড়ি এবং গাড়ির ঋণে সুদের হার বা MCLR সবক্ষেত্রেই কম বেশি বাড়ল। একমাস এবং তিন মাসের ক্ষেত্রে MCLR ৬.৮৫ শতাংশ থেকে বেড়ে হল ৭.০৫ শতাংশ। ছ’মাস মেয়াদি ইএমআইয়ের ক্ষেত্রে MCLR ৭.১৫ শতাংশ থেকে বেড়ে ৭.৩৫ শতাংশ হচ্ছে। এক বছর মেয়াদি EMI-এর ক্ষেত্রে সুদের হার ৭.২০ শতাংশ থেকে বেড়ে ৭.৪০ শতাংশ হল। দুই এবং তিন বছর মেয়াদি EMI-এর ক্ষেত্রেও একইভাবে সুদের হার ২০ বেসিস পয়েন্ট করে বাড়ছে। ১৫ জুন থেকে নতুন সুদের হার কার্যকর হবে।

[আরও পড়ুন: ভালবাসা অন্ধ! ভুলিয়ে দেয় বাবা-মার স্নেহকে, মেনে নিল আদালতও]

তবে একই সঙ্গে থাকছে সুখবরও। ২ কোটি টাকার নিচের ফিক্সড ডিপোজিটেও ১৫-২০ বেসিস পয়েন্ট হারেই সুদ বাড়াচ্ছে স্টেট ব্যাংক। SBI-এর তরফ থেকে জানানো হয়েছে, ২১১ দিন থেকে ১ বছর পর্যন্ত স্থায়ী আমানতে আগে সুদ ছিল ৪.৪০ শতাংশ। ১৫ জুন থেকে নতুন সুদ হবে ৪.৬০ শতাংশ। ১ বছর থেকে দু’বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে আগে সুদের হার ছিল ৫.১০ শতাংশ। এবার থেকে এই আমানতে সুদ দেওয়া হবে ৫.৩০ শতাংশ করে। ২-৩ বছরের স্থায়ী আমানতের ক্ষেত্রে আগে সুদের হার ছিল ৫.২০ শতাংশ, এবার সুদের হার হল ৫.৩৫ শতাংশ। সবক্ষেত্রেই সিনিয়র সিটিজেনরা ০.৫ শতাংশ সুদ বেশি পাবেন।

[আরও পড়ুন: বাজারে আগুন, নয়া রেকর্ড গড়ল পাইকারি মুদ্রাস্ফীতির হার]

দিন কয়েক আগেই রিজার্ভ ব্যাংক রেপো রেট বাড়িয়েছে। স্টেট ব্যাংকের এই সুদ বাড়ানোটাও রেপো রেট বাড়ানোরই প্রভাব বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে