১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সুদের হার আচমকা বাড়াল এসবিআই, দামি হচ্ছে ইএমআই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 1, 2018 4:26 pm|    Updated: September 16, 2019 1:24 pm

SBI hikes lending rate, EMI to go up

২ বছর পর উলটো পথে হাঁটল দেশের বৃহত্তম ব্যাংক।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাদের নিয়মিত ইএমআই দিতে হয় তাদের জন্য বেরঙিন খবর। উৎসবের মরশুমে আচমকাই সুদের হার খানিকটা বাড়াল এসবিআই। প্রায় ২ বছর পর দেশের বৃহত্তম ব্যাংক .২০ শতাংশ ঋণ বাড়িয়েছে।

[এবছর অস্বাভাবিক গরম পড়বে, সতর্ক করল মৌসম ভবন]

৭.৯৫ থেকে সুদের হার বেড়ে হল ৮.১৫ শতাংশ। এর ফলে গৃহ এবং গাড়ি ঋণের ইএমআই বেশ কিছুটা দামি হচ্ছে। তবে সেক্ষেত্রে কতটা সুদ বাড়বে তা অবশ্য স্পষ্ট করেনি এসবিআই। উলটো দিকে বেশ খানিকটা স্বস্তি পেলেন পেনশনভোগীরা। পাশাপাশি যারা ব্যাংকের সুদের উপর নির্ভরশীল তাদের জন্য রয়েছে সুখবর। ২০১৬ সালের এপ্রিল মাসের পর এই প্রথম সুদের হার বাড়াল স্টেট ব্যাংক ইন্ডিয়া। এতদিন দফায় দফায় সুদের হার কমছিল। এবার ছবিটা উলটে গেল। সম্প্রতি ফিক্সড ডিপোজিটের মেয়াদ শেষে সুদের হার বাড়িয়েছিল। কয়েকটি ক্ষেত্রে আবার সুদ বৃদ্ধি পেয়েছিল .৭৫ শতাংশ। পাশাপাশি রেপো রেট অপরিবর্তিত রেখেছিল রিজার্ভ ব্যাংক। এর ফলে গ্রাহকদের জন্য সুদ বৃদ্ধি অনিবার্য ছিল বলে মত বিশেষজ্ঞদের। ১ মার্চ থেকে নতুন সুদের হার কার্যকর হয়েছে। এসবিআই-এর পথে হেঁটে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকও সুদের হার বাড়িয়েছে। ৮.১৫ থেকে ৮.৩ শতাংশে পৌঁছেছে পিএনবির সুদের হার। এক কোটি টাকার ফিক্সড ডিপোজিটে .৫ শতাংশ সুদ বাড়িয়েছে এসবিআই। তবে যেসব ক্ষেত্রে টাকা জমার মেয়াদ এক থেকে ২ বছরের মধ্যে সেক্ষেত্র সুদ বেড়েছে .১৫ শতাংশ।

[ভাল কাজ করতে গেলে বাধা আসবেই, অযোধ্যা প্রসঙ্গে মন্তব্য রবিশংকরের]

প্রসঙ্গত, দেশের  অধিকাংশ রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাংক শেষ ত্রৈমাসিকে সুদের হার ধীরে ধীরে বাড়িয়েছে। এইচডিএফসি, অ্যাক্সিস, কোটাক মাহিন্দ্রা এবং ইয়েস ব্যাংক গত জানুয়ারি থেকে ৫ থেকে ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে।

[দোলে ছন্দপতন, বসন্ত উৎসবে যোগ দিতে গিয়ে অসুস্থ জ্যোতিপ্রয় মল্লিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে